May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দুর্ঘটনা থেকে রক্ষা করবে এবার গরুর শিং!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

প্রতিদিনই ঘটছে সড়ক দুর্ঘটনা। এতে প্রাণ হারাচ্ছে মানুষ। সড়ক দুর্ঘটনা এড়াতে এর আগেও নানান রকম কর্মসূচি গ্রহণ করছিল ভারতের সরকার।

পশ্চিমবঙ্গে এখন ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ বিষয়ে সচেতনতা বৃদ্ধির কর্মসূচি শুরু হয়েছে।  হেলমেটহীন বাইক আরোহীকে তেল না দেয়া থেকে শুরু করে গভীর রাতে ফ্লাইওভারে বাইক চালানোয় নিষেধাজ্ঞা— নানা নির্দেশিকা জারি হয়েছে এ রাজ্যে।

কিন্তু এবার সড়ক দুর্ঘটনা ঠেকাতে সম্পূর্ণ অভিনব পথে হেঁটে তাক লাগিয়ে দিল মধ্যপ্রদেশ সরকার।  অন্ধকার রাস্তায় গরুর সঙ্গে গাড়ির দুর্ঘটনা কমাতে গরুর শিংয়ে রেডিয়াম স্টিকার লাগানোর উদ্যোগ নিল মধ্যপ্রদেশ পুলিশ।

এতে গাড়িচালকরা দূর থেকেই গরু দেখতে পাবেন। ফলে দুর্ঘটনার পাশাপাশি বাঁচবে গরুর প্রাণও। সম্প্রতি মধ্যপ্রদেশ সরকারের উদ্যোগে রাজ্য পুলিশ প্রায় ৩০০ গরুর শিং-এ লাল রঙের রেডিয়াম রিফ্লেক্টার স্টিকার লাগানোর কাজ শুরু হয়েছে।

মধ্যপ্রদেশ পুলিশ সূত্রের খবর, ২০১৫ সালে গরুর ধাক্কায় ৫৫০ জনের মৃত্যু হয়েছে। মধ্যপ্রদেশে গরুর সঙ্গে গাড়ির সংঘর্ষ প্রতিদিনের রুটিন হয়ে দাঁড়িয়েছে। এ প্রাণহানি বন্ধ করতেই নতুন এ উদ্যোগ নিয়েছে সরকার।

এই স্টিকারে গাড়ির হেডলাইট পড়লে তা দূর থেকেই জ্বলজ্বল করবে। গরুর শিংয়ে সেই আলো দেখলে চালকরা সতর্ক হতে পারবেন তে দুর্ঘটনার সম্ভাবনা কমবে। তবে আপাতত এই স্টিকার লাগানো হলেও ভবিষ্যতে গরুর শিংয়ে স্থায়ী রেডিয়াম রিফ্লেকটিভ রং করার পরিকল্পনাও নিয়েছে মধ্যপ্রদেশ পুলিশ।  কারণ স্টিকারগুলো কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হবে না।

Related Posts

Leave a Reply