May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

ইন্টারভিউ দিতে যাচ্ছেন? এই ৪টি কাজ করলেই সাফল্য নিশ্চিত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ন্টারভিউ’ শব্দটি শুনলে অনেকেরই বুক কেঁপে ওঠে। তেমনটা হওয়া খুব অস্বাভাবিকও নয়। কারণ এই ইন্টারভিউয়ের সাফল্যের উপরেই নির্ভর করে আপনার চাকরি পাওয়া কিংবা না-পাওয়া, অর্থাৎ কার্যত আপনার ভবিষ্যৎ জীবন। কীভাবে সফল হওয়া যায় যে কোনও ইন্টারভিউয়ে? আছে কি সাফল্যের কোনও চাবিকাঠি? আসুন জেনে নিই, বিশেষজ্ঞরা কী বলছেন।

ভালভাবে প্রস্তুতি নিতে হবে, কিংবা ফরমাল পোশাকে যেতে হবে হবে ইন্টারভিউ দিতে এই জাতীয় পরামর্শ নিশ্চয়ই ইতিমধ্যেই অনেকবার শুনে ফেলেছেন। কিন্তু এটুকু করলেই সাফল্যকে অনিবার্য করে ফেলা সম্ভব নয়। তাহলে কি বলছেন বিশেষজ্ঞরা?

• কোনও ইন্টারভিউয়ে যাওয়ার আগে জেনে নেওয়ার চেষ্টা করুন, ইন্টারভিউ বোর্ডে কারা রয়েছেন। তাঁদের প্রত্যেকের সম্পর্কে আলাদাভাবে খোঁজখবর নিন, গুগল নিউজ থেকে বা লিংকডিন-এর মতো নেটওয়র্কিং সাইট থেকে তাঁদের সম্পর্কে কী জানা যাচ্ছে, দেখে নিন।

কার আগ্রহের জায়গা কোনটি, কে কী ধরনের প্রশ্ন করতে পারেন তা আঁচ করা যাবে। তাতে প্রস্তুতির কাজটিও সহজ হবে। সরকারি চাকরির ক্ষেত্রে এই ধরনের খোঁজ নেওয়া একটু কঠিন হতে পারে। সেক্ষেত্রে আপনার আগে যাঁরা ইন্টারভিউ দিয়েছেন, তাঁদের মধ্যে পরিচিত কেউ থাকলে, তাঁর কাছে খোঁজ নিতে পারেন।

• ইন্টারভিউয়ের সময়ে মাঝেমধ্যে আলোচনাকে আপনার রেজিউমে বা বায়োডাটায় উল্লিখিত বিষয়গুলির বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। তবে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে, আপনার কথাবার্তা যেন অপ্রাসঙ্গিক না হয়ে পড়ে।

আলোচনার কোনও একটি সূত্র ধরেই আপনাকে আলোচনাকে অন্য খাতে নিয়ে যেতে হবে। কিন্তু এটা করতে পারলে, বায়োডাটায় লিখিত আপনার পারদর্শিতার জায়গাগুলোর বাইরেও যে আপনার উৎসাহ রয়েছে, তা প্রমাণিত হবে।

• যে চাকরি আপনি করতে চলেছেন, তার সঙ্গে একটা আত্মিক যোগ এবং আবেগমূলক যোগ আপনার রয়েছে, তা বোঝান। এই চাকরিটি পেলে আপনি যে শুধু আর্থিক দিক থেকে নয়, মানসিক দিক থেকেও লাভবান হবেন, এটা কথাবার্তায় ফুটিয়ে তুলুন।

বিশেষজ্ঞরা আরও একটি পরামর্শ দিচ্ছেন, এবং তাঁদের মতে এটিই ইন্টারভিউয়ে সাফল্যের চাবিকাঠি। তাঁরা বলছেন, ইন্টারভিউ প্রধানত ব্যক্তিত্বের পরীক্ষা। ব্যক্তিত্বই যাচাই করা হয় এতে, আপনার জ্ঞান নয়। কাজেই কোনও প্রশ্নের উত্তর না জানলে, স্পষ্টভাবে বলে দিনে, ‘‘এই প্রশ্নের উত্তর আমার জানা নেই।’’

ভুল বা ভাসা ভাসা উত্তর দেওয়ার তুলনায় এতে কাজ হয় অনেক বেশি। কারণ এতেই আপনার ব্যক্তিত্বের জোর অনেক বেশি পরিস্ফুট হয়। কাজেই আগামী ইন্টারভিউ দিতে যাওয়ার আগে আত্মবিশ্বাস সঞ্চয় করুন। মনে রাখবেন, সফল আপনি হবেনই।

Related Posts

Leave a Reply