May 16, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ভুলেও পুরুষরা এখানে পা ছড়িয়ে বসতে যাবেন না যেন, তাহলেই …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মাদ্রিদের পাবলিক বাসে বা ট্রেনে ধূমপান এবং আসনে পা তুলে বসা অনেক আগেই নিষিদ্ধ করা হয়েছে। তবে স্পেনের রাজধানীর গণপরিবহনের পুরুষ যাত্রীরা নতুন একটি নিষেধাজ্ঞা শুনলেন। তাঁরা আর গাড়ির আসনে ইচ্ছেমতো দুই পা ছড়িয়ে বসতে পারবেন না।

পুরুষরা দুই পা দুই দিকে ছড়িয়ে বসলে গাড়িতে একটির বেশি আসন দখল হয়ে যায়। এতে সহযাত্রীরা অসুবিধায় পড়েন। কোনো কোনো যাত্রীর এমন আচরণের বিরুদ্ধে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রীতিমতো আন্দোলন হয়েছে।

মাদ্রিদ কর্তৃপক্ষ পুরুষ যাত্রীদের এমন আচরণ নিষিদ্ধ করে বাসে বাসে স্টিকার সেঁটে দিয়েছে। কর্তৃপক্ষ বলছে, ‘অন্যদের স্থান সংরক্ষণের প্রতি শ্রদ্ধাশীল হোন’।

নগরের মহিলারা মাদ্রিদ মিউনিসিপ্যাল ট্রান্সপোর্ট কম্পানির এমন উদ্যোগে খুশি। আর সচেতন পুরুষ যাত্রীরাও একে স্বাগত জানিয়েছেন। মেলিসা গার্সিয়া নামের এক মহিলা বললেন, অন্যের প্রতি শ্রদ্ধা ও শিক্ষার অভাবেই লোকে ওভাবে পা ছড়িয়ে বসে। এ জন্য তিনি একবার এক পুরুষ সহযাত্রীকে ‘শিক্ষা’ দিয়েছিলেন।

গণপরিবহনে পুরুষের বসার ভঙ্গি নিয়ে আপত্তি জানিয়ে অনলাইনে স্পেনের মহিলারা একটি প্রচারাভিযান চালান। হয়তো সেই আন্দোলনেই কর্তৃপক্ষের টনক নড়েছে।

Related Posts

Leave a Reply