May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

কাগজকুড়ানি থেকে মাসে ১১ লাখ রোজগেরে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

জীবনে সফল হতে গেলে পরিশ্রমের বিকল্প কিছু নেই, এই মানুষটির কাহিনী  যেন আগাগোড়াই সে বার্তা দেয়। ২০ বছর আগে দিল্লিতে জীবনের শুরুটা করেছিলেন এক কাগজকুড়ানি হিসাবে। আজ ১৬০টি পরিবারের অন্নদাতা তিনি। নাহ, ম্যাজিক নয়, সবটাই পরিশ্রমের ফল। এই ব্যক্তির নাম জয়প্রকাশ চৌধুরি।
দুই শতক আগেও দিল্লির রাস্তায় রাস্তায় ঘুরতেন তিনি। ময়লার গাদা থেকে এমন সব জিনিস বের করতেন, যেগুলি পুনর্নবীকরণযোগ্য। দিন শেষে হাতে পেতেন ১৫০ টাকা। দীর্ঘ পরিশ্রমের পর আজ তিনি দুটি বর্জ্য পৃথকীকরণ কেন্দ্রের মালিক। মাস গেলে ১১ লাখ টাকা আয় করেন। তাঁর কারখানায় ১৬০ জন কাজ করেন বর্তমানে।

জানা গিয়েছে, নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই এতটা সফল হয়েছেন জয়প্রকাশ। ১৯৯৪ সালে বস্তা পিঠে আস্তাকুঁড় থেকে বেছে বেছে আবর্জনা তুলতেন তিনি। এর দুই বছরের মাথায় নিজের একটি অস্থায়ী দোকান খোলেন, যেখানে অন্য কাগজকুড়ানিদের থেকে শুকনো আবর্জনা কিনে বিক্রি করতেন।

পরে একটি সংগঠনও তৈরি করেন তিনি। এরপর অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে ২০১২ সালে গাজিয়াবাদে নিজের বর্জ্য পৃথকীকরণ কেন্দ্র গড়ে তোলেন তিনি। পরবর্তী সময় আরও একটি কেন্দ্র খোলেন নয়া দিল্লির রেলস্টেশনের কাছে।

Related Posts

Leave a Reply