May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

গলায় জন্মাল জোঁক, বেড়ে ৩ সেন্টিমিটার, আরেকটু হলেই … 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খনো বিশ্বের প্রচুর মানুষ পরিশোধিত জল খেতে পান না। সাধারণত যেসব লোক মাঠে-ঘাটে সারাদিন কাজের জন্য ব্যস্ত থাকেন তারা তো পুকুর-বিলের জল পান করেন। কিন্তু এতে যে কি বিপত্তি হতে পারে তা হাড়ে -হাড়ে  টের পেলেন মিস ওয়াঙ নামের চীনের এক বাসিন্দা।

বেশ কিছুদিন ধরেই খুব শ্বাসকষ্টে ভুগছিলেন ওয়াঙ। গলা খুসখুস করছিল তার, কাশি হচ্ছিল বারবার।  এমনকি কাশির সাথে রক্তও পড়ছিল। এরপর তিনি স্থানীয় হাসপাতালে গিয়ে ডাক্তারকে জানান, তার মনে হচ্ছে, গলায় কিছু একটা নড়াচড়া করছে।  হাসপাতালের রেসপিরেটরি এণ্ড ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের প্রধান ইয়াও হোঙমেই মিস ওয়াঙকে ব্রঙ্কোস্কপি পরীক্ষা করে দেখার পরামর্শ দেন। ব্রঙ্কোস্কপিতে দেখা যায়, ওয়াঙের শ্বাসনালীতে কুণ্ডলী পাকিয়ে আটকে তিন সেন্টিমিটার লম্বা একটা জোঁক!

শ্বাসনালীর কাছে গল্টিসে জোঁকটা গুটিয়ে আটকে ছিল। ভোকাল কর্ড যেখানে থাকে ঠিক সেই জায়গা এটা। স্বাভাবিকভাবেই নানা সমস্যা হচ্ছিল ওয়াঙের। ডাক্তাররা ড্রাই আইস দিয়ে প্রথমে জোঁকটাকে অবশ করে নেন। তারপর ওয়াঙের গলার ভিতর থেকে সেটাকে টেনে বের করেন।  পুরো কাজটা করতে প্রায় ৬ মিনিট সময় লাগে।

ডাক্তাররা বলছেন, আর কয়েকদিন দেরি হলেই জোঁকটা ওয়াঙের সাইনাসে আক্রমণ করতে পারত। এটার ফলাফল মারাত্মক হতে পারত। ক্ষেতে চাষের কাজ করার সময় ওয়াঙ হয়তো মাঠের অপরিশোধিত জল খেয়ে ফেলেছিলেন। সেই পানিতে হয়তো জোঁকের ডিম বা লার্ভা থাকতে পারে।  তা থেকেই এই বিপত্তি ঘটেছিল বলে মনে করা হচ্ছে।

Related Posts

Leave a Reply