May 17, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

বাড়িতেই তৈরি করুন পিস্ট্যাসিও বাকলাভা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ৩০০গ্রাম পিস্ট্যাসিও নাটস/ অথবা আপনার পছন্দ মতো যেকোনো বাদাম, ৪৫৪গ্রাম আনসল্টেড রি বাটার, ১পাউন্ড ডো (সারা রাত ফ্রিজে রাখতে হবে), লিকুইড দুধ ১লিটার, ৩কাপ/৬০০গ্রাম চিনি, লেবু ২/৩টি। 

পদ্ধতি : বাদামগুলোকে মিক্সিং গ্রাইন্ডারে ভালোভাবে গুঁড়ো করে নিন, তবে মিহি করা যাবেনা কিছুটা দানা দানা রাখতে হবে। এছাড়া আপনি চুরি দিয়েও ভালোভাবে কেটে নিতে পারেন।উনানে দুধ সেদ্ধ হতে দিন তার মধ্যে বাটার দিন, অল্প আঁচে সেদ্ধ করুন।ঘন হয়ে এলে ঠান্ডা করে নিন।

ডোটি ফ্রিজ থেকে বের করে ছোট ছোট বল বানিয়ে নিন এবং রুটি বেলে নিন প্রতিটি রুটির উপর ময়দা ছিটিয়ে নিন যাতে একটির সাথে উন্নতি না লেগে যায়। এবার প্রতিটি রুটিকে একটির উপর অন্যটি বসিয়ে মোটা লেয়ার করুন এবং আবার ও বেলে নিন যতক্ষণ পর্যন্ত পাতলা পেস্ট্রি শিট তৈরী না হয়। আপনি চাইলে বাজার থেকে রেডিমেট পেস্ট্রি শিট কিনে আনতে পারেন।

৪০০ ডিগ্রিতে ওভেন গরম করুন। যে প্যান আপনি ইউজ করবেন সেই প্যান এর চারপাশ বাটার দিয়ে কোট করুন। এরপর এক এক করে পেস্ট্রি সিটগুলো বিছিয়ে দিন এবং প্রতিটি লেয়ার বাটার এবং দুধের মিশ্রণটি ব্রাশ করে দিন।

৬টি লেয়ার করার পর এর উপর বাদামগুলো বিছিয়ে দিন এবং আবার ও একই পদ্ধতিতে আরো ৬টি লেয়ার করুন।

এই পেস্ট্রিকে ৩৬পিস করে কেটে নিন ছুড়ি দিয়ে। ওভেনে ১ঘন্টা ১০মিনিট বেক করুন এবং ৪০ মিনিট পর চেক করে দেখুন পেস্ট্রি ঠিকভভাবে বেক হচ্ছে কি না। এর মধ্যে সুগার সিরাপ তৈরী করুন ৬০০গ্রাম চিনতে ৩কাপ পানি দিয়ে সাগর সিরাপ তৈরী করুন। এবার গরম গরম সুগার সিরাপ ঢেলে দিন এবং ঠান্ডা হতে দিন রুম টেম্পারেচারে। ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুন সুস্বাদু টার্কিশ পিস্ট্যাসিও বাকলাভা।

Related Posts

Leave a Reply