May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

বাংলাদেশি ২ টাকার কদর ভারতে ৫ টাকা রূপে, কারণ অবিশ্বাস্য

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

শোরের বেনাপোল বন্দরে এই মাসেই দুই দফায় দু টাকার নোটের বড় খেপ সহ দুজন ভারতীয় নাগরিককে আটক করে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। মাসের শুরুর দিকে উদ্ধার করা হয় ২৬ হাজার ২ টাকার নোট । যার মোট অর্থমূল্য ৫২ হাজার টাকা।

এরপর এক সপ্তাহের ব্যবধানে আবার জব্দ করা হয় দুই টাকার নোটের আরো বড় থোক, যার মোট মূল্য ৮২ হাজার টাকার বেশি। এ ঘটনাতেও  দুইজন ভারতীয় নাগরিককে আটক করা হয়।

নতুন দু’ টাকার নোটের একদিকে শহীদ মিনারের ছবি । অন্যপাশে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবর রহমানের ছবি। আর পুরনো নোটের একদিকে দোয়েল পাখির ছবি রয়েছে।

কিন্তু এতো পরিমানে বাংলাদেশী এই টাকা ভারতে আনার কারণ কি জানেন? আসলে মাদক সেবীদের অনেকের কাছে নেশাদ্রব্য গ্রহণের জন্য নতুন দুই নোট খুবই জনপ্রিয় হয়ে উঠেছে বলে জানা গেছে । ফলে সীমান্তের চোরাপথ এবং আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারতে পাচারের চেষ্টা করা হচ্ছে বারবার। ভারতের বাজারে এই দুই টাকাই প্রতিটি ৫ টাকা পর্যন্ত মূল্যে বিক্রি করা হয়ে থাকে বলে জানা গেছে।

এসব নোটের মাধ্যমে পাইপ তৈরি করে হেরোইন ও ইয়াবা গ্রহণ করে মাদকাসক্তরা। সিগারেটের প্যাকেটের ভিতরে থাকা রাংতাও একাজে ব্যবহার করা হয়। তবে এখন অনেকের কাছেই আকর্ষণীয় হয়ে উঠেছে বাংলাদেশের নতুন দুই টাকার নতুন নোট ।

তিন মাস আগে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিপুল পরিমাণে দুই টাকার নোট চীনে পাচারের চেষ্টার সময় জব্দ করা হয়েছিল

Related Posts

Leave a Reply