May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মহিলাদের দিকে তির্যক দৃষ্টি? সাবধান এই দেশে   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ফিলিপাইনের প্রেসিডেন্ট দেশের জন্য নতুন একটি আইনে স্বাক্ষর করেছেন। আইন অনুযায়ী, যদি কেউ প্রকাশ্যে কোনো মহিলাকে উদ্দেশ্য করে শিষ দেয় কিংবা তির্যকভাবে তাকিয়ে থাকে কিংবা ইঙ্গিতমূলক ইশারা করে, তাহলে এ ধরনের সমস্ত যৌন হেনস্থামূলক আচরণ ‘অপরাধ’ হিসেবে গণ্য হবে।

ফিলিপিনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে আইনটিতে স্বাক্ষর করেছেন। যদিও আইনটি গত এপ্রিলেই স্বাক্ষরিত হয়েছিল কিন্তু প্রকাশ্যে তা জানানো হল তিন মাস পর। সদ্য চালু হওয়া এই আইনের নাম সেফ স্পেস অ্যাক্ট। প্রসঙ্গত, প্রেসিডেন্ট দুতার্তের বিরুদ্ধেই অনেকবার যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। তিনি প্রকাশ্যে হাজার হাজার মানুষের সামনে অন্য মহিলাকে চুমু দিয়েও বিতর্কিত।

একবার নয় বেশ কয়েকবার এমন কাজ করেন তিনি। যৌন নিপীড়নের অপরাধে তার বিরুদ্ধে এর আগে আইনী ব্যবস্থা নেওয়ার দাবিও উঠেছিল বেশ কয়েকবার। ফিলিপাইনের মানবাধিকার কর্মীরা তার বিরুদ্ধে সোচ্চার হলেও কোনো ব্যবস্থাই নেওয়া হয়নি।

যদি কোনো ব্যক্তি আইনে বর্ণিত আচরণ করেন তাহলে তাকে অপরাধী বলে গণ্য করা হবে। আর এজন্য সর্বোচ্চ ৫ লাখ পেসস (ফিলিপাইনের মুদ্রা) জরিমানা এবং ছয় মাসের কারাদণ্ড হতে পারে অভিযুক্ত ব্যক্তির।

এই আইনের অধীনে রাস্তা, কর্মক্ষেত্র, গণপরিবহন এবং বিনোদন কেন্দ্রগুলোতে লিঙ্গভিত্তিক যেকোনো ধরনের যৌন নিপীড়নকে নিষিদ্ধ করা হয়েছে। সুযোগ বুঝে মহিলাকে স্পর্শ করা, স্টক করা,  মেয়েদের নিয়ে মজা করা এবং ব্যাঙ্গাত্মক মন্তব্য করাসহ এ ধরনের সমস্ত আচরণ অপরাধ হিসেবে গণ্য হবে।

Related Posts

Leave a Reply