May 16, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

চেখে দেখেছেন ঘরে তৈরী এই অমৃত্তি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সামগ্রী : ডাল- ২ কাপ, কনফ্লাওয়ার- হাফ কাপ, চিনি- ৩ কাপ, লাল রং- ১-২ ড্রপ (খাবারের রং), ময়দা- হাফ কাপ, এলাচ- ১-২ টো,  পিপিং ব্যাগ .

পদ্ধতি: ডালটাকে ৪-৫ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন। সময়ের পরে জলটা ফেলে দিয়ে মিক্সিতে ডালটা ভালো করে পিষে নিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। যখন পেস্টটা বানচ্ছেন তখন হাফ কাপ জল তাতে দিয়ে দিন। এবার একটা কড়াই নিয়ে তাতে অল্প করে জল দিন। কড়াইয়ের জলে এবার চিনি মেশান। চিনিটা জলের মধ্য়ে ভালো করে মিশিয়ে রস তৈরি করে নিন। রসে এবার পরিমাণ মতো এলাচ মেশান। অল্প আঁচে রসটা তৈরি করে নিন। যখন দেখবেন রসটা ঘন হয়ে গেছে তখন আলাদা করে সরিয়ে রাখুন। এবার একটা বাটিতে ডালটা সংগ্রহ করুন। সেই বাটিতে ডালের সঙ্গে একে একে কনফ্লাওয়ার, ময়দা এবং লাল রং মেশান। সবকটি উপকরণ ভালো করে মাখুন।

এবার একটা পিপিং ব্যাগ নিয়ে তাতে ডালের এই মিশ্রনটা ঢেলে নিন। কড়াইয়ে পরিমাণ মতো তেল নিয়ে গরম করুন। যখন দেখবেন তেলটা ভালো মতন গরম হয়ে গেছে, তখন পিপিং ব্যাগের সাহায্য়ে ডালের মিশ্রনটি কড়াইয়ে ছাড়তে থাকুন। এমনভাবে মিশ্রনটা দেবেন যাতে আমৃত্তির মতো দেখতে লাগে। ভালো করে অমৃত্তিগুলো ভাজুন। যখন দেখবেন অমৃত্তিগুলো ভালো করে ভাজা হয়ে গেছে, তখন সেগুলিকে রসে চোবান। রসে ভালো করে চুবিয়ে একটা প্লেটে অমৃত্তিগুলি নিয়ে গরম গরম পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply