May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রাবন বিশ্বের প্রথম পাইলট কিন্তু সীতার অপহরণকর্তা নন, দাবি শ্রীলঙ্কা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কার্যত বিজেপি  নেতাদের দাবিকেই যেন সিলমোহর দিল শ্রীলংকা। রামায়ণ ও মহাভারতের পৌরাণিক কাহিনিকে সত্যি ঘটনা বলে বিভিন্ন সময়ে দাবি করেন ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতারা। ব্রহ্মাস্ত্রকে ক্ষেপণাস্ত্র, কৌরবদের জন্মকে টেস্ট টিউব বেবির প্রথম নিদর্শন বলেও বিজেপি নেতারা দাবি করেছিলেন।

এবার একই সুর শোনা গেল শ্রীলঙ্কার সরকারি কর্মকর্তাদের মুখে। ৫ হাজার বছর আগে রাবণই পৃথিবীর প্রথম আকাশযান চালান বলে দাবি করেছে শ্রীলঙ্কার সিভিল এভিয়েশন অথরিটি।

শুধু দাবি নয়, এই বিষয়ে বিস্তারিত গবেষণা করে তা প্রমাণ করা হবে বলেও জানিয়েছে লঙ্কান প্রশাসন। আগামী পাঁচ বছর এই বিষয়ে গবেষণা চলবে বলে জানানো হয়েছে।

মিডিয়া সূত্রের খবর, শ্রীলঙ্কার সিভিল এভিয়েশন অথরিটির ভাইস-চেয়ারম্যান শশী দানাতুঙ্গের দাবি, ইতোমধ্যে তাদের কাছে এই তথ্য সত্যি প্রমাণ করার মতো অনেক নথি জমা হয়েছে। পাঁচ হাজার বছর আগে রাবণ প্রথম বিমান আকাশে উড্ডয়ন করেছিলেন বলে দাবি করেছেন তিনি।

তবে রাবণ সীতাকে যে অপহরণ করেছিলেন তা মানতে রাজি নন লঙ্কান এই কর্মকর্তা। এটি ভারতীয় ব্যাখ্যা বলে দাবি করেছেন তিনি। শশী দানাতুঙ্গ বলেন, রাবণ অত্যন্ত জ্ঞানী, বীর ও প্রজাবত্সল রাজা ছিলেন। এমনকি অনেক ভারতীয় পৌরাণিক গল্পেও রাবণকে মহা ব্রাহ্মণ বলে উল্লেখ করা হয়েছে।

Related Posts

Leave a Reply