May 12, 2024     Select Language
Uncategorized

আপনার স্কিনই দেবে শুক্রাণুর যোগান

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 

স্পেনের গবেষকরা জানিয়ছেন তারা মানুষের শুক্রাণু তৈরি করতে পেরেছেন ত্বকের ‘স্কিন সেল’ থেকে। এমনকি এ শুক্রাণু ব্যবহার করে মানুষের সন্তান জন্মগ্রহণ করাও সম্ভব বলে দাবি করছেন তারা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

গবেষকরা জানাচ্ছেন বিশ্বে প্রায় ১৫ শতাংশ দম্পতি সন্তান ধারণে অক্ষম। তাদের এ সমস্যার সমাধানে একমাত্র সমাধান অপরের শুক্রাণু বা ডিম্বাণু গ্রহণ। এ সমস্যার সমাধানেই তারা কাজ করছেন।

দম্পতিদের এ সন্তান ধারণে অক্ষমতা দূর করার জন্য কৃত্রিমভাবে শুক্রাণু তৈরির কাজ করছেন স্পেনের ভ্যালেন্সিয়ান ইনফার্টিলিটি ইনস্টিটিউটের গবেষকরা। স্পেনের এ ধরনের প্রথম এ গবেষণা প্রতিষ্ঠানটি সম্পূর্ণভাবে সন্তানহীনদের সমস্যা সমাধানের জন্য নিবেদিত।

ভ্যালেন্সিয়ান ইনফার্টিলিটি ইনস্টিটিউটের গবেষক কার্লোস সিমন বলেন, ‘কেউ যখন সন্তান চায় তখন তার যদি ডিম্বাণু বা শুক্রাণুর ঘাটতি থাকে তখন কী করা উচিত?’ তিনি আরও বলেন, ‘আমরা এ সমস্যা সমাধানে আগ্রহী হয়েছি। এ ক্ষেত্রে আমাদের সমাধান হলো বিকল্প উপায়ে শুক্রাণু বা ডিম্বাণু তৈরি করে দেওয়া যেখানে তাদের ঘাটতি রয়েছে।’

এ বিষয়ে গবেষণার ফলাফলটি সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির জার্নাল ন্যাচারে প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানান, তারা জাপানের শিনইয়া ইয়ামানাকা ও ব্রিটেনের জন গর্ডন-এর গবেষণা থেকে তথ্য নিয়েছেন। তারা ২০১২ সালে এ বিষয়ে নোবেল পুরস্কার অর্জন করেন। সে সময় তাদের গবেষণার বিষয় ছিল পরিণত সেলগুলো এমব্রায়রো-ধরনের স্টেম সেলে ফিরতে পারে।

সিমন ও তার সহযোগী গবেষকরা সম্প্রতি পরিণত স্কিন সেল রিপ্রোগ্রাম করতে সক্ষম হন, যে কাজে তাদের সহায়ক হয় কয়েক ধরনের জিন। এগুলো ব্যবহার করে তারা শুক্রাণু তৈরি করেন।

সিমন এ শুক্রাণু সম্পর্কে বলেন, ‘এগুলো শুক্রাণু। কিন্তু এগুলো সত্যিকার উর্বরতার জন্য পরিণত হিসেবে তৈরি করতে আরও কিছু প্রক্রিয়া প্রয়োজন হবে। এটি সবেমাত্র শুরু।’

Related Posts

Leave a Reply