May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই ‘সুপার স্পঞ্জ’-যেই পৃথিবী সাফ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কার্বন ডাই-অক্সাইড নিঃসরণে পৃথিবী ক্রমে বসবাসের অযোগ্য হয়ে উঠছে। আর এর জন্য দায়ী গ্লোবাল ওয়ার্মিং নিয়ন্ত্রণ করতে হলে বিশ্বের কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ নিয়ন্ত্রণ করতে হবে। আর কার্বন ডাই-অক্সাইড ও অন্যান্য দূষক পদার্থকে বাক্সবন্দি করতে পারে অসাধারণ একটি আবিষ্কার, যাকে ‘সুপার স্পঞ্জ’ নামে অভিহিত করা হচ্ছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।

সম্প্রতি সুপার স্পঞ্জের এ জাদুকরি ক্ষমতার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা, যার সাহায্যে অনায়াসেই কার্বন ডাই-অক্সাইড ও ক্ষতিকর নানা গ্যাসকে বাক্সবন্দি করে ফেলা যাবে। ফলে মারাত্মক বিপদের হাত থেকে রক্ষা পাবে বিশ্ব।

সুপার স্পঞ্জ তৈরি করতে ব্যবহৃত হয়েছে ‘মেটাল অর্গানিক ফ্রেমওয়ার্ক’, যা অসংখ্য ছিদ্রযুক্ত পদার্থ বিশেষ। এ পদার্থ দীর্ঘমেয়াদে কাজ করতে সক্ষম। এ ছাড়া তা প্রাকৃতিক গ্যাস, পানি কিংবা কার্বন-ডাই-অক্সাইডে কাজ করে বলে জানিয়েছেন গবেষকরা।

এ বিষয়ে অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞ ড. ম্যাথিউ হিল বলেন, তার আবিষ্কৃত সুপার স্পঞ্জে ব্যবহৃত হয়েছে নতুন ধরনের পদার্থ। এগুলো ভবিষ্যতে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বন্ধ করতে যুগান্তকারী ভূমিকা রাখবে।
বিদ্যুৎকেন্দ্র কিংবা এ ধরনের বড় স্থাপনায় জীবাশ্ম জ্বালানি পোড়ানো হলে সেখানে নির্গত বায়ুকে এ সুপার স্পঞ্জের মধ্য দিয়ে প্রবাহিত করা হবে। আর এতে ক্ষতিকর গ্রিনহাউজ গ্যাসকে সহজেই আটকে ফেলা যাবে।

গ্রিনহাউজ গ্যাসকে নিয়ন্ত্রণ করতে পারলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি যেমন নিয়ন্ত্রণ করা যাবে তেমন জলবায়ু পরিবর্তনও থামানো যাবে। এতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির হাত থেকে রক্ষা করা যাবে বাংলাদেশের মতো দেশের নিম্নাঞ্চলকে।

গবেষকরা আশাবাদী যে, এখনও কাজ শুরু করলে বিশ্বকে জলবায়ু পরিবর্তনের মহাবিপদের হাত থেকে রক্ষা করা যাবে।

Related Posts

Leave a Reply