May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

পরেন সবাই কিন্তু সত্য-মিথ্যা জানেন ক’জন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক্ষবন্ধনী, ব্রেসিয়ার বা ব্রা বিষয়ে মহিলাদের মাঝে বহু ভুল ধারণা রয়েছে। এ ধারণাগুলোর কোনটি সত্য এবং কোনটি মিথ্যা তা নিয়েই এ লেখা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
ধারণা : ব্রা পরে ঘুমালে তা আপনার স্তনের আকার ভালো রাখবে।
বাস্তবতা : কয়েক বছর আগে মার্কিন অভিনেত্রী হেলি বেরি এক ইন্টারভিউতে জানান, তিনি ১৬ বছর বয়স থেকেই ব্রা পরে ঘুমান। যদিও এটি তার স্তনের আকার ঠিক রাখতে কোনো ভূমিকা রাখেনি। কারণ গবেষকরা বলছেন, ব্রা পরে ঘুমালেও তা যে স্তনের আকার ঠিক রাখবে, এমন কোনো প্রমাণ নেই। স্তনের আকারের ওপর প্রভাব বিস্তার করে গর্ভধারণ, সন্তান জন্মদান ও স্তন্যদান করা। এছাড়া বয়সের সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই স্তন ঢিলে হয়ে যাবে, যা অত্যন্ত স্বাভাবিক বিষয়।
ধারণা : ব্রা পরার কারণে স্তন পাশ থেকে ঝুলে পড়ে।
বাস্তবতা : ২০১৩ সালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা যায়, নিয়মিত ব্রা পরলে তাতে স্তনের আকার পাশ থেকে ঝুলে পড়তে পারে। এতে দাবি করা হয় স্তনের আকার ধরে রাখার মাংসপেশিগুলো ব্রা ব্যবহারের কারণে কার্যকারিতা হারায় এবং এতে তা নরম হয়ে পড়ে। ফলে সহজেই ঝুলে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়। যদিও অন্য গবেষকরা বলছেন, এ ঘটনার বাস্তব ভিত্তি নেই। কারণ স্তনে রয়েছে ত্বক, ফ্যাট ও লিগামেন্ট। মাংসপেশি এতে নেই।
ধারণা : ব্রা পড়লে স্তন ক্যান্সার হয়।
বাস্তবতা : এ ধারণা তৈরি হয় ১৯৯৫ সালে এক দম্পতির দাবির কারণে। তারা দাবি করেন, টাইট ব্রা পড়ে থাকলে তা বিষাক্ত উপাদানকে আটকে রাখে এবং ক্যান্সার সৃষ্টি করে। তবে আমেরিকান ক্যান্সার সোসাইটি জানিয়েছে, এ গবেষণায় বিষয়টি সঠিকভাবে প্রমাণিত হয়নি। এছাড়া ক্যান্সারের ঝুঁকি কতখানি বাড়ে, সে প্রশ্নেরও কোনো উত্তর পাওয়া যায়নি। তাই ব্রা পড়লে ক্যান্সারের ঝুঁকি বাড়ে, এমন কোনো প্রমাণ নেই।
ধারণা : ব্রা বেশি ধোয়া উচিত নয়।
বাস্তবতা : অনেকেরই ধারণা বেশি করে ধুলে এটি সঠিক আকার থাকবে না। এতে ব্রা পড়ার কোনো উপকার পাওয়া যাবে না। বাস্তবে বিশেষজ্ঞরা বলছেন, বারবার ধুলে মানসম্মত ব্রার আকার নষ্ট হওয়া উচিত নয়। এছাড়া স্বাস্থ্যসম্মত হওয়ার জন্য প্রতিবার পরার পরেই ব্রা ধুয়ে নেওয়া উচিত।
ধারণা : ওয়াশিং মেশিনে ব্রা ধোয়া উচিত নয়।
বাস্তবতা : আপনার ওয়াশিং মেশিনে যদি অত্যন্ত কড়া করে ধোয়া হয় তাহলে ব্রার আকার নষ্ট হতে পারে। তাই ডিটারজেন্ট পাউডার ব্যবহার করে ঠাণ্ডা পানিতে হাতে করে ধোয়া যেতে পারে। এতে ব্রা বহুদিন ভালো থাকবে।
ধারণা : আপনার একটি ব্রা চিরদিন ব্যবহার করতে পারবেন।
বাস্তবতা : কোনো ব্রা-ই চিরদিন ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে সাধারণ একটি নিয়ম হলো এক বছর। আপনি যদি নিয়মিত ব্রা পরেন তাহলে তা এক বছরের বেশি পরা উচিত নয়। তবে তা যদি মাঝে মাঝে পরেন তাহলে তা সর্বোচ্চ তিন বছর ব্যবহার করতে পারবেন।
ধারণা : আপনার ব্রা-র সাইজ সব ব্র্যান্ডের ক্ষেত্রেই একরকম।
বাস্তবতা : অনেকেরই ধারণা ব্রা-র সাইজ সব ব্র্যান্ডের ক্ষেত্রেই প্রযোজ্য। যদিও বাস্তবতা হলো ভিক্টোরিয়া সিক্রেটস থেকে যে সাইজের ব্রা আপনার সঠিক সাইজের মনে হচ্ছে, তা অন্য ব্র্যান্ডের ক্ষেত্রে সঠিক নাও হতে পারে। কারণ বিভিন্ন ব্র্যান্ড বিভিন্ন আকারে ব্রা তৈরি করে। এক্ষেত্রে আপনার সঠিক মাপমতো ব্রা বেছে নিতে তাই পরে দেখার বিকল্প নেই।
ধারণা : নতুন ব্রা সর্বশেষ হুকে ফিট হওয়া উচিত।
বাস্তবতা : অধিকাংশ ব্রা-তে তিনটি হুক থাকে। নতুন ব্রা কেনার জন্য তা কোন হুকটিতে ফিট হবে তা গুরুত্বপূর্ণ বিষয়। বহু নারীরই ধারণা নতুন ব্রা শেষ হুকে ফিট হবে। যদিও বাস্তবতা হলো ব্রা যদি মাঝের হুকটিতে ফিট হয় তাহলেই তা কেনা উচিত।

Related Posts

Leave a Reply