May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্লাস্টিক ছাড়া মানিয়ে নিতে দেশকে ৬ মাসের আল্টিমেটাম, তারপরেই …. 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্লাস্টিকমুক্ত দেশ গড়ার জন্য আগামী ২ অক্টোবর থেকে ছয় ধরনের প্লাস্টিক দ্রব্য নিষিদ্ধ হতে যাচ্ছে ভারতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘মন কি বাত’ অনুষ্ঠানে ভারতকে প্লাস্টিক মুক্ত করার জন্য এবং এই আন্দোলনে সামিল হওয়ার জন্য সবার প্রতি অনুরোধ করেছেন।

ভারতের সকল স্বেচ্ছাসেবী সংস্থা ও বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলোকেও এই উদ্যোগে সামিল হওয়ার জন্য আবেদন জানান তিনি। মহাত্মা গান্ধীর জন্মদিন থেকেই এই উদ্যোগের সূচনা করা হবে বলে জানিয়েছেন মোদি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২২ সালের মধ্যে ভারতকে প্লাস্টিক মুক্ত দেশ গড়ার জন্য আহ্বান জানিয়েছেন। আগামী ২ অক্টোবর থেকে প্লাস্টিকের কাপ, প্লেট, স্ট্র, প্লাস্টিকের ব্যাগ বা প্যাকেট, ছোট প্লাস্টিকের বোতল এবং নানা আকারের প্লাস্টিকের পাউচ বা স্যাশে নিষিদ্ধ হতে চলেছে।

এই দ্রব্যগুলোর উৎপাদন, আমদানি ও ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে। ভারতে প্রতিবছর এক কোটি ৪০ লাখ টন প্লাস্টিক বর্জ্য তৈরি হয়। বিশেষজ্ঞরা মনে করছেন, এই উদ্যোগ কার্যকর হলে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ অন্তত ১০ শতাংশ কমানো যাবে।

জানা গেছে, সিদ্ধান্ত কার্যকর হওয়ার প্রথম ছয়মাস পর্যন্ত প্লাস্টিকের বিকল্প ব্যবস্থার সঙ্গে মানিয়ে নেওয়ার সময় পাওয়া যাবে। কিন্তু ছয় মাস পর নিষিদ্ধ প্লাস্টিক দ্রব্য ব্যবহার করলে জরিমানার ব্যবস্থা করা হবে।

Related Posts

Leave a Reply