May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

প্রসব যন্ত্রনা কাবু করতে কাঁদানে গ্যাস

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বেশ কয়েক দিন আগে শুরু হয়েছিল এই পরীক্ষামূলক পদক্ষেপ। এই ক’দিনের মধ্যে পরপর ২৫ জন মা সন্তানের নর্মাল ডেলিভারি করলেন, প্রসব যন্ত্রা ছাড়াই! 

কিন্তু অবাক হবেন এই যন্ত্রনা মুক্তির পেছনের কারণ জেনে। কারণটা নাম লাফিং গ্যাস। গবেষণায় জানা গেছে, প্রশ্বাসের মাধ্যমে যখন নাইট্রাস অক্সাইড গ্রহণ করা হয়, তা রক্তের মাধ্যমে কয়েক সেকেন্ডের ভিতর মানুষের মস্তিষ্কে চলে যায়। তবে এটি কিন্তু রক্তের সঙ্গে মেশে না। আর তাই মানবদেহে এর স্থায়িত্বও খুব অল্প সময়ের জন্য হয়। মস্তিষ্কে গিয়ে এই নাইট্রাস অক্সাইড গ্লুটামেট রিসেপটরে একটি প্রতিবন্ধকতা তৈরি করে। এই রিসেপটর নিষ্ক্রিয় হলে, ব্যথাবোধ থাকে না। আর এই গ্যাসকে কাজে লাগিয়ে যন্ত্রণাবিহীনভাবে সন্তান প্রসব করানো হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজে। 

মেডিক্যাল কলেজর প্রসূতি বিভাগের বিভাগীয় প্রধান চিকিৎসক পার্থ মুখোপাধ্যায় জানান, নাইট্রাস অক্সাইড (লাফিং গ্যাস) ও অক্সিজেন সমান সমান পরিমাণে মিশিয়ে রাখা হচ্ছে ডেলিভারি রুমে। সন্তান প্রসবের সময়ে প্রসূতিকে জোরে জোরে শ্বাস নিতে বলা হচ্ছে। ওই গ্যাস গ্রহণ করলে মস্তিষ্কের যে অংশটি ব্যথার অনুভূতি উৎপন্ন করে, সেই অংশটি সাময়িকভাবে নিষ্ক্রিয় হয়ে যায়। আনন্দের অনুভূতি বাড়ে। এর ফলেই প্রসবের যন্ত্রণা অনেকটা কম অনুভব করেন মায়েরা।

প্রসূতি বিভাগের বিভাগীয় প্রধান আরো জানান, এই গ্যাসের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। ফলে মা ও সন্তানের কোনো ক্ষতি হয় না। গত এক মাসে ২৫ জন সন্তানসম্ভবাকে এই গ্যাস প্রয়োগ করে, সফল ও যন্ত্রণাহীন নর্মাল ডেলিভারি করানো হয়েছে। মেডিক্যাল কলেজে শুরু হওয়া এই উদ্যোগ অন্য সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলোতে চালু করার উদ্যোগ নিতে চলেছে সরকার।

Related Posts

Leave a Reply