May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শিফটিং ডিউটি করলে বিপাকে ফেলে মস্তিষ্ক, বাড়ায় মারাত্মক রজার ঝুঁকি  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক গবেষণায় দেখা গেছে, যারা রাতের শিফটে কাজ করেন অন্যান্যদের তুলনায় তাদের মধ্যে স্থূলতা, ডায়াবেটিসের প্রবণতা বাড়ে যা হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

গবেষকরা বলছেন, মস্তিষ্ক থেকে ঘড়ির মতো দিন-রাতের পার্থক্য নির্ধারিত হয়। একই সঙ্গে শরীরের বিভিন্ন অংশ যেমন-ফুসফুস, অন্ত্র ও অগ্ন্যাশয় সব স্থানেই নিজস্ব ঘড়ি রয়েছে। কাজের শিফট পরিবর্তনের সঙ্গে সঙ্গে কীভাবে শরীরের হজম প্রক্রিয়া পরিবর্তন হয় এটা কেউ জানে না।

মস্তিষ্কও এই পরিবর্তন সহজে নিতে পারে না। একারণে যারা দিন-রাতের শিফট মিলিয়ে কাজ করেন তাদের শরীরের ঘড়ি কখনো সংকেত দেয় এটা রাত, কখনো আবার সংকেত দেয় এটা দিন, এতে বিপাকে সমস্যা হয়। শিফটের কাজ এবং কিডনি অসুখের একটা সংযোগ রয়েছে। এছাড়া ঘুমের সময় এলোমেলো হওয়ার কারণে ঘুম কম হয়। এ কারণে অবসাদ, হতাশা, মানসিক স্বাস্থ্যও বিঘ্নিত হয়।

গবেষণায় আরো দেখা গেছে, দিন-রাত শিফট মিলিয়ে যারা কাজ করেন তাদের মধ্যে স্তন, ত্বক ও অগ্ন্যাশয়ে ক্যান্সারের ঝুঁকি থাকে।গবেষকরা বলছেন, শিফটিং কাজ যারা করেন তাদের পরবর্তী জীবনে ক্যান্সারের ঝুঁকি থাকে।

তারা আরো বলছেন, শিফটিং ডিউটি করলে কেন এসব রোগের ঝুঁকি থাকে তা নিয়ে এখনও গবেষণা চলছে। যদি কারণগুলো ঠিকমতো নির্ণয় করা যায় তাহলে আগামীতে এসব রোগ প্রতিরোধের উপায়ও তারা বের করতে পারবেন।

Related Posts

Leave a Reply