May 15, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

চাইনিজ আচারি ডিম

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : ডিম ১০ টি, বেগুন ১ টি, পেঁয়াজ কুচি আধা কাপ (বেরেস্তা করে নিতে হবে),  তেল ২ টেবিল চামচ, তেজপাতা, দারুচিনি ১ পিস, এলাচি ৩ পিস, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১চা চামচ, আদা বাটা ২চা চামচ, জিরা গুরা ১চা চামচ, হলুদ গুরা ১চা চামচ, লঙ্কাগুরা ১ টেবিল চামচ বা স্বাদমতো, গরম মশলা গুরা আধা চা চামচ, কাঁচালঙ্কা ফালি করে কাটা ৫/৬ টি, ধনে পাতা পরিমাণমতো, আম বা জলপাইয়ের আচার ২ টেবিল চামচ, জল এক থেকে দের কাপ, লবণ ১চা চামচ বা স্বাদমতো এবং চিনি ১চা চামচ।

প্রণালি : ফুটন্ত জলে ডিম দিয়ে ঢেকে ঘড়ি ধরে ৫ মিনিট সিদ্ধ করে সরাসরি বরফ  ঠান্ডা জলে ১০ মিনিট ডুবিয়ে এরপর ছিলে নিবেন। এতে কুসুমটা নরম থাকবে। বেগুনের গায়ে হালকা করে তেল মেখে পুড়িয়ে চামড়া ছিলে হাফ কাপ জলসহ কচলে নিন।

হাঁড়িতে তেল দিয়ে কাটা পেঁয়াজ ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। এরপর বাকি তেলে গরম মশলার ফোঁড়ন দিয়ে বাটা ও গুরা মশলা দিয়ে সামান্য জল দিয়ে ৪/৫ মিনিট মাঝারি আঁচে কষিয়ে নিন। এবার বেগুন পোড়া পেস্টটি দিয়ে আরো ২ মিনিট কষিয়ে বেরেস্তা, ১ কাপ জল, লবণ, চিনি ও কাঁচালঙ্কা  দিয়ে ঢেকে দিন।

আচারটা আধা কাপ জল দিয়ে কচলে পেস্ট বানিয়ে রাখুন। ৫/৬ মিনিট পর সিদ্ধ ডিম ও আচারের পেস্টটা দিয়ে নেড়েচেড়ে ঢেকে ২ মিনিট অল্প আঁচে রান্না করুন। ধনেপাতা ছরিয়ে নামিয়ে নিন এবং পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply