May 25, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

স্বাদে গন্ধে অতুলনীয় লেবু পাতায় মাংস’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : খাসির মাংস হাড় ও চর্বি ছাড়া ১/২কেজি, লেবু পাতা ৬/৭ টি, সয়াবিন তেল  ৮/১০ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড় ১ টেবিল চামচ, শুকনা লঙ্কা গুঁড়া ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ৭/৮ টি, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, জিরে গুঁড় ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড় ১/২ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, পেয়াজ কুচি ২ কাপ, লবণ পরিমাণ মতো, জল পরিমাণ মতো।

পদ্ধতি : প্রথমে আদা বাটা, রসুন বাটা ও পরিমাণমতো লবণ দিয়ে  মাংস চুলায় বসিয়ে ভালোভাবে গরম পানিতে সেদ্ধ করতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে জল শুকিয়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। তারপর মাংস হাত দিয়ে ছিড়ে ঝুরা করে নিতে হবে। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম হলে  তাতে ১ কাপ পেয়াজ কুচি দিয়ে নাড়তে হবে। সামান্য লবণ দিতে হবে। পেয়াজটা হালকা বাদামী করে ভেজে তাতে হলুদ গুঁড়া, শুকনা লঙ্কা গুঁড়া, ধনে গুঁড়া, গরম মসলার গুঁড়া, জিরা গুঁড় ও সামান্য জল দিয়ে কষিয়ে নিতে হবে। মসলাটা কষানো হলে ঝুরো করা মাংসটা দিয়ে নাড়তে হবে। চুলার আচ কমিয়ে রান্না করতে হবে ১০-১৫ মিনিট।

একটু পর পর নেড়ে দিতে হবে যেন মাংস তলায় লেগে না যায়। ১৫ মিনিট পর এতে টমেটো  সস ও বাকী পেয়াজ দিয়ে দিতে  হবে।  ৪-৫ মিনিট পর পেয়াজটা নরম হয়ে গেলে লেবু পাতা, কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। অল্প কিছুক্ষণ চুলায় রেখে ভাজা ভাজা করে নামিয়ে ফেলতে হবে।

Related Posts

Leave a Reply