May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বিছানার চাদর না বদলালে বাঁচতে পারবেন না কিন্তু

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্তাহ শেষের গৃহস্থালি কাজগুলোর মধ্যে বিছানার চাদর বদলানো সবচেয়ে আয়াসসাধ্য কাজ। কিন্তু আপনি যদি আপনার বিছানার চাদরটি দীর্ঘদিন ধরে না বদলে থাকেন তাহলে আপনাকে কোনো নোংরা বিস্ময়ের মুখোমুখি হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

অ্যাবাউট ডটকমের লন্ড্রি বিশেষজ্ঞ ম্যারি ম্যালোনের মতে, দীর্ঘদিন ধরে বিছানার চাদর না বদলালে বেশ কিছু স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। ক্ষত থাকলে তাতে সংক্রমণ ঘটবে এবং ছত্রাক সংক্রমণের সম্ভাবনাও আছে।

ম্যালোনের মতে, ঘুমের সময় আমাদের শরীর থেকে নিয়মিতই ঘাম ঝরে। তার মানে দেহ থেকে তেল এবং গাঁদও নিঃসরিত হয়।

এমনকি বিছানার চাদরে লালা, পেশাব, জননাঙ্গ থেকে নিঃসরিত তরল এবং গাঁদ জমা হতে হতে তা ভারী হয়ে ওঠে।

বিছানার চাদর যদি নিয়মিতভাবে না ধোয়া হয় আর এর ওপর শয্যাগ্রহণকারীর দেহে আঁচড় বা ক্ষত থাকে তাহলে সেসবেও সংক্রমণ ঘটতে পারে।

বিছানার চাদর থেকে পায়ের আঙুলের ফাঁকে বা দেহের অন্যান্য জায়গাও ছত্রাকের সংক্রমণ ঘটতে পারে।

বিছানার চাদর এবং বালিশের কভার নিয়মিতভাবে না ধুলে বালিশ এবং তোশকে তরল পদার্থ ঢুকে পড়ে। এতে যে নোংরা গাঁদ সৃষ্টি হয় তা পরিষ্কার করা আরো বেশি কঠিন।

কিন্তু লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক ভ্যাল কার্টিস এর মতে, বিশেষত নোংরা বিছানার চাদর অতটা ক্ষতিকর নয়।

তিনি বলেন, আমি যতটা জানি কেউই এখন পর্যন্ত এমন কোনো গবেষণা করেনি যাতে প্রমাণিত হয়েছে বিছানার চাদর না বদলালে স্বাস্থ্যগত কোনো সমস্যা হতে পারে।

তিনি আরো বলেন, ত্বকে সংক্রমণ ঘটাতে পারে এমন ব্যাকটেরিয়ার জন্য বিছানার চাদর খুব একটা ভালো কোনো আবাসস্থল নয়। আর তা ছাড়া উকুন এবং বিছানার ছারপোকাও এখন আর দেখা যায় না।

কিন্তু নিয়মিতভাবে বিছানার চাদর পরিষ্কার করলে তাতে আপনার বিছানার চাদরগুলো দেখতে সুন্দর লাগবে। দুর্গন্ধ তৈরি হবে না এবং ভালো অনুভুতি হবে। নিয়মিতভাবে পোশাক বদলালে যেমনটা হয়।

আর এই শৈল্পিক কারণে হলেও সপ্তাহে অন্তত একবার বিছানার চাদর বদলানো দরকার।

Related Posts

Leave a Reply