May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সাবধান : কিবোর্ড আপনার টয়লেটের সিটের চেয়ে ২০ হাজার গুণ নোংরা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
য়লেটের সিটের নোংরা নিয়ে আমরা অনেকেই দুশ্চিন্তায় থাকি। কিন্তু সে তুলনায় কিবোর্ডকে পরিষ্কার বলেই মনে করা হয়। তবে বাস্তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।আপনি যদি ঘন ঘন অসুস্থ হয়ে পড়েন এবং এ সমস্যার কোনো সমাধান না পান তাহলে কিবোর্ডের এ বিষয়টি নিয়ে চিন্তা করুন।
আপনি হয়ত ভাবতেও পারবেন না, কিবোর্ডে কত ময়লা রয়েছে। আর এ ময়লা ও জীবাণুর কারণে আপনার অসুস্থ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।সম্প্রতি গবেষকরা এক গবেষণার ভিত্তিতে জানিয়েছেন, কম্পিউটার ও ল্যাপটপের কিবোর্ড একটি সাধারণ টয়লেটের সিটের তুলনায় ২০ হাজার গুণ নোংরা।শুধু টয়লেটের সিটই নয়, এ তালিকায় রয়েছে স্মার্টফোনও।
গবেষকরা জানিয়েছেন, স্মার্টফোন সাধারণ টয়লেটের সিটের তুলনায় নয় হাজার গুণ বেশি নোংরা।এ বিষয়ে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে সিবিটি নাগেটস এ। গবেষকরা বিভিন্ন পরিচিত স্থানের ব্যাকটেরিয়া ও অন্যান্য বিষয় ল্যাবরেটরিতে পরীক্ষা করে বিষয়টি প্রকাশ করেছে।গবেষকরা জানিয়েছেন, সবচেয়ে বিপজ্জনক ও নোংরা জিনিস হলো ইলেক্ট্রনিক আইডি ব্যাজ, যা বিভিন্ন পোষা প্রাণীর পরিচয় নিশ্চিত করতে ব্যবহৃত হয়।
নোংরার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কিবোর্ড। এটি টাকার তুলনায় ১৬২ গুণ নোংরা।গবেষকরা বলছেন, সবচেয়ে বেশি যে ব্যাকটেরিয়াটি দেখা যায় তা হলো কোকি। এটি নিউমেনিয়ার কারণ হতে পারে।

Related Posts

Leave a Reply