May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দাসী-বাদীর যোগান দিচ্ছে সোশ্যাল মিডিয়া !

[kodex_post_like_buttons]

কলকাতা  টাইমস  

কুয়াতে সম্প্রতি এক ব্যবসা ফুলে-ফফেঁপে উঠছে। তা হল অনলাইন দাসী কেনা বেচার ব্যবসা। গুগল ও অ্যাপল অ্যাপের মাধ্যমে ইন্টারনেটে দাস ব্যবসার পাশাপাশি, ফেসবুক মালিকানাধীন ইন্সটাগ্রামেও এই ব্যবসা চলছে।

অনলাইনের মাধ্যমে নারী গৃহকর্মীদের ক্রয়-বিক্রয় করা হয়। বিক্রির সময় হ্যাশট্যাগে লেখা হয়েছে মেইডস ফর ট্রান্সফার (হস্তান্তরের জন্য গৃহকর্মী) বা মেইডস ফর সেল (বিক্রয়ের জন্য গৃহকর্মী)।

যদিও এক আন্তর্জাতিক গণমাধ্যমে  এ বিষয়ে তদন্ত করা হলে কুয়েতের কর্মকর্তারা জানিয়েছেন, এর সাথে জড়িতদের এসব বিজ্ঞাপন সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের একটি মুচলেকায় স্বাক্ষর করতে হবে যে, ভবিষ্যতে তারা এ ধরনের আর কোন কাজ করবে না।

কুয়েতের পথেঘাটে চলাফেরার সময় আপনি এই নারীদের দেখতে পাবেন না। তারা বদ্ধ দরজার পেছনে থাকে, যাদের মৌলিক অধিকারগুলোও থাকে না। তারা ছুটি পায় না এবং বেশি দরদাতার কাছে বিক্রি হয়ে যাওয়ার ঝুঁকিতে থাকে।

তবে একটি স্মার্টফোনের অ্যাপ ব্যবহার করে আপনি এই নারীদের হাজার হাজার ছবি দেখতে পাবেন। সেখানে তাদের শ্রেণী-বর্ণসহ বিস্তারিত তথ্য পাবেন এবং মাত্র কয়েক হাজার ডলারের বিনিময়ে তাদের কিনতে পারবেন।

এর বাইরে গুগল ও অ্যাপলে অনুমোদিত অ্যাপের মাধ্যমে গৃহকর্মীদের বেচাকেনা চলছে, পাশাপাশি এই ব্যবসা চলছে ই-কমার্স ভিত্তিক কয়েকটি ওয়েবসাইটেও। ছদ্মবেশে দাসত্ব প্রতিরোধ বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত উর্মিলা ভোলা বলছেন, তারা একটি অনলাইন দাস ব্যবসা চালু করেছে। গুগল, অ্যাপল, ফেসবুক বা অন্য কোন কোম্পানি যদি এ ধরনের অ্যাপ হোস্টিং করে থাকে, তাহলে তাদেরও জবাবদিহিতার আওতায় আনা উচিত।

এ বিষয়ে জানার পর ফেসবুক জানিয়েছে, তারা এ ধরনের হ্যাশট্যাগ নিষিদ্ধ করে দিয়েছে। গুগল আর অ্যাপল জানিয়েছে, এ ধরনের অবৈধ কর্মকাণ্ড বন্ধ করার জন্য তারা অ্যাপ ডেভেলপারদের সঙ্গে কাজ শুরু করেছে।

কুয়েতের প্রতি ১০টি বাড়ির অন্তত নয়টি বাড়িতে গৃহকর্মী থাকেন; যারা দরিদ্র দেশগুলো থেকে আয় রোজগারের আশায় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পাড়ি জমান। সেখানে গৃহকর্মী হিসেবে কাজ শুরু। তখন তাদের পাসপোর্ট জব্দ ও বাড়ির ভেতর তাদের আটকে রেখে দেওয়া হয়। এই গৃহকর্মীদের কোন ছুটি দেওয়া হয় না। তাদের ফোনের সুবিধা দেয়া হয় খুবই কম, অথবা একেবারেই দেয়া হয় না। ফোরসেল নামের একটি অ্যাপ ব্যবহার করে তাদের জাতি এবং মূল্য হিসাবে ফিল্টার করেও গৃহকর্মীদের বাছাই করা যায়।

Related Posts

Leave a Reply