May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সাবধান : কলকাতা শহরে বাড়ছে ডায়াবেটিসে আক্রান্ত শিশুর সংখ্যা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
লকাতা শহর জুড়ে বাড়ছে টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত শিশুর সংখ্যা। অথচ সরকারিভাবে এখনো নথিভুক্তিকরণের কোনো ব্যবস্থা নেই। যার ফলে সমস্যায় পড়ছেন ভুক্তভোগীরা।

একটি বেসরকারি সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ভারতের ৯৭ হাজার শিশু ডায়াবেটিসে আক্রান্ত। কলকাতার মোট শিশুর ৫ শতাংশ টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত। কিন্তু সরকারি স্তরে তথ্য সংগ্রহের কোনো ব্যবস্থা না থাকার জেরে বিপদ আরো বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের।

চিকিৎসকদের একাংশ বলছেন, টাইপ-১ ডায়াবেটিসের জেরে বারবার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার পাশাপাশি যে কোনো সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। যার প্রভাব পড়ে পড়াশোনা, খেলাসহ নানা কাজে।

এমনকি সর্দি-কাশির সমস্যা বাড়ে। ঋতু পরিবর্তনের সময় বাড়তি ভোগান্তির ঝুঁকিও থাকে। বর্ষা কিংবা শীত শুরুর আগে জ্বর, কাশি, গলা ব্যথার মতো সমস্যা হয়। বারবার সর্দি-কাশিতে আক্রান্ত হলে ফুসফুসের সমস্যা হওয়ার ঝুঁকি তৈরি হয়।

টাইপ-১ ডায়াবেটিসের জেরে দেহের প্রতিষেধকগুলো অন্ত্রের স্বাভাবিক ক্রিয়া নষ্ট করে দেয়। পাশাপাশি, রোগ প্রতিরোধের ক্ষমতা কমতে থাকে।

বেসরকারি হিসেব অনুযায়ী কলকাতার ডায়াবেটিস আক্রান্ত শিশুর সংখ্যা উদ্বেগজনক। খাদ্যাভাস ও বংশানুক্রমিক সমস্যাকেই মূলত টাইপ-১ ডায়াবেটিস আক্রান্ত হওয়ার কারণ হিসেবে নির্ধারণ করা হয়। কলকাতার ৫ শতাংশ শিশু এই রোগে আক্রান্ত। তাই সব স্তরে দ্রুত ডায়াবেটিসের সতর্কতা ও চিকিৎসা প্রক্রিয়া সম্পর্কে সচেতন করার প্রয়োজনীয়তা জরুরি।

Related Posts

Leave a Reply