May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

আজব এক শহর, পুরো শহরটাই নীল রঙের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শ্চিমবঙ্গে হলে এটা আশ্চর্যের কিছু নয়। কারণ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পছন্দের রং নীল বলে লোকে বাড়তি সুবিধে পাওয়ার জন্য বাদী-ঘর,অফিস নীল-সাদা করেন। কিন্তু আশ্চর্যের এ যে বিদেশ। তাও বাড়ি-ঘর নয়, ঘর, দরজা, জানালা, শহরের সবকিছুই নীল রঙে রাঙা। দেখলে মনে হয়, কেউ বুঝি আপন মনে নীল রঙে রাঙিয়ে দিয়েছে মেক্সিকোর শেইচাওয়েন শহরটিকে। উত্তর মরক্কোর ছোট্ট এই শহরটির সৌন্দর্য মনোমুগ্ধকর।

নীল রঙের এই শহরটিকে ঘিরে রয়েছে বহু ইতিহাস। ইহুদিরা বিশ্বাস করত আকাশের রং যেহেতু নীল, তাই স্বর্গের রংও নীল। ১৯৩০ সালে ইহুদিরা যখন এই শহরে আসে, বাড়ির দেওয়াল নীল রঙে রাঙিয়ে দেয়। আজও সেই শহরের প্রত্যেকটা বাড়ি ও বাড়ির দেওয়াল নীল রং করা। 

যদিও এই নীল রঙের পিছনে স্থানীয়দের অন্য মত রয়েছে। তাদের মতে, নীল রঙের কারণে মশার উৎপাত থেকে সুরক্ষিত শহরবাসী। পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে নীল রঙের শহরটি। নীল রঙের বাড়ি ছাড়া তেমন কোনও আকর্ষণ নেই ঠিকই। তবে শহরটির সৌন্দর্যের টানে পর্যটকরা ভিড় করে সেখানে।

পাথরের ধাপ কেটে সরু সিঁড়িপথ, শহরের মাঝখান দিয়ে বয়ে যাওয়া সরু রাস্তা, নীল রঙে রাঙা ঘরের দেওয়াল, সবকিছুই ছবির মতো। শুধু রঙিন নয়, বেশ পরিপাটি করে সাজানো সকলের বাড়ি। কোথাও আবার বাড়ির দেওয়ালে সুন্দর কারুকার্যও দেখতে পাওয়া যায়।

তবে বাড়িগুলির সদর দরজায় কারুকার্য থাকলেও জানালাগুলো খুব ছোটোখাটো। অনেকটা ঘুলঘুলির মতো দেখতে। শুধু আকাশটাই নয়, এখানে সবকিছুই নীল রঙে মাখা। সৌন্দর্যের টানে প্রতিদিন হাজার হাজার পর্যটকরা শহরটিতে ভীড় জমায়।

Related Posts

Leave a Reply