May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম

প্রতিবছর একই তারিখে বিশ্বকর্মা পূজা হওয়ার কারণ জানেন ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নাতন ধর্মে সব পূজাই তিথি নক্ষত্র অনুযায়ী হয়ে থাকে। কিন্তু এর জন্য একটা নির্দিষ্ট তারিখ নির্ধারিত নেই। পঞ্জিকা অনুযায়ী একেক বছর একেক তারিখে হয়। দেখা গেল এ বছর যে তারিখে হলো তো আগামী বছর সে তারিখে হলো না। তারিখ পিছিয়েছে বা এগিয়েছে। কিন্তু বিশ্বকর্মা পূজার বেলায় এমনটা দেখা যায় না। প্রায় প্রতি বছরেই ১৭ সেপ্টেম্বর উদযাপিত হয় বিশ্বকর্মা পূজা। কেন এমন হয়?

বিদ্যার দেবী সরস্বতী, ধন সম্পদের দেবী লক্ষ্মী, শক্তির দেবী দূর্গা বা কালীর পূজার তারিখ প্রতি বছরে আলাদা আলাদা দিনে কেন পড়ে? তাদের পূজার তিথি কেন দেবশিল্পী বিশ্বকর্মার মতো ইংরেজি ক্যালেন্ডারের একই তারিখে হয় না?

আসলে, হিন্দুদের সব দেবদেবীরই পূজার তিথিটি স্থির হয় চাঁদের গতিপ্রকৃতির উপর নির্ভর করে। এ ব্যাপারে অনুসরণ করা হয়ে থাকে চান্দ্র পঞ্জিকা। কিন্তু বিশ্বকর্মার পূজার তিথিটি স্থির হয় সূর্যের গতিপ্রকৃতির উপর ভিত্তি করে। যখন সূর্য সিংহ রাশি থেকে গমন করে কন্যা রাশিতে, তখনই সময় আসে উত্তরায়ণের। দেবতারা জেগে ওঠেন নিদ্রা থেকে এবং শুরু হয় বিশ্বকর্মা পূজার আয়োজন।

এ ব্যাপারে হিন্দু পঞ্জিকার দুই প্রধান শাখা সূর্য সিদ্ধান্ত এবং বিশুদ্ধ সিদ্ধান্ত উভয়েই একমত! সেই মত একটু স্পষ্ট করে বলছে, বিশ্বকর্মার পূজার দিনটি নির্ধারিত হয়েছে ভাদ্র মাসের শেষ তারিখে। এই ভাদ্র সংক্রান্তির আগে বাংলা পঞ্জিকায় পাঁচটি মাসের উল্লেখ পাওয়া যায়। এই পাঁচটি মাসের দিনসংখ্যাও প্রায় বাঁধাধরাই থাকে। এই নিয়ম ধরে বিশ্বকর্মা পূজার যে বাংলা পঞ্জিকা মতে তারিখটি বের হয়, তা ইংরেজি ক্যালেন্ডারের ১৭ সেপ্টেম্বরেই পড়ে! কোনো কোনো বছরে এই পাঁচটি মাসের মধ্যে কোনোটি যদি ২৯ বা ৩২ দিনের হয়, একমাত্র তখনই বিশ্বকর্মা পূজার দিন পিছিয়ে বা এগিয়ে যায়। তবে এটা খুবই ব্যতিক্রমী ঘটনা।

Related Posts

Leave a Reply