May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বিচারকের কোটি টাকার প্রস্তাবেও নড়লেন না তরুণী 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

প্রশ্নটা শুনে আদালতে উপস্থিত অনেকেই রীতিমতো হতবাক হয়ে গিয়েছিলেন। মোটা অঙ্কের টাকা ক্ষতিপূরণের বদলে ধর্ষককের শাস্তি কমানোর কথা বললেন খোদ বিচারক। তবে সে প্রস্তাবে রাজি হয়নি তরুণী। ফিরিয়ে দিয়েছেন দেড় লাখ ডলারের যা ভারতীয় হিসেবে প্রায় এক কোটি টাকা ক্ষতিপূরণের প্রস্তাব। বিচারককে তিনি বলেছেন, ‘আমি মনে করি না, ওই ব্যক্তি যা করেছে তা অর্থ দিয়ে পুষিয়ে দেওয়া যাবে।’

২০০৩ সালে ১৫ বছরের কিশোরীকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হন তিনি। সেই কিশোরীর বয়স এখন ৩১ বছর। তার কাছেই প্রশ্নটা রেখেছিলেন স্টেট ডিস্ট্রিক্ট জাজ ব্রুস বেনেট। ১২ বছরের কারাবাস কমানোর জন্য সেড্রিক যদি তাঁকে ক্ষতিপূরণ হিসাবে দেড় লাখ ডলার দেন, তা কি নেবেন তিনি? সঙ্গে সঙ্গে সে প্রস্তাব নাকচ করে দেন ওই যুবতী। তিনি চান, ধর্ষণের ভয়াবহ অভিজ্ঞতা তার জীবনের যে ১৬ বছর কেড়ে নিয়েছে, সে সময়টাই জেলে কাটাক সেড্রিক।

লুইজিয়ানার ওই কিশোরীকে ধর্ষণের অভিযোগে ২০১৪ সালে সেড্রিক হিলের বিরুদ্ধে চার্জশিট গঠন করে পুলিশ। ২০০৩ সালের ওই ধর্ষণের প্রমাণ হিসাবে তার ডিএনএ মিলে যায় গত বছর। এরপর গত বছরের আগস্টে তাকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করে আদালত।

তবে সেড্রিককে ১২ বছরের কারাবাসের সাজা দিলেও সেই সঙ্গে ওই প্রস্তাবও দিয়ে বসেন বিচারক ব্রুস বেনেট। বিচারকের এই আচরণে একেবারেই হতবাক কোর্টে উপস্থিত আইনজীবী থেকে  বাকি সবাই।

Related Posts

Leave a Reply