May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

পেঁয়াজ এখানে ফল ! সেই  পেঁয়াজই আসছে ভারতে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

পেঁয়াজ কাঁদাচ্ছে ভারত সহ বাংলাদেশকেও। সেপ্টেম্বর মাসের শেষ দিকে ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করলে দেশের বাজার অস্থির হয়ে ওঠে। পেঁয়াজের দাম ভারতে সর্বোচ্চ ১০০ টাকা হলেও বাংলাদেশে ২৫০-৬০ টাকায় উঠেছিলো গত সপ্তাহে। এ তো গেল পেঁয়াজের বাজার কাহিনী। কিন্তু এবার আপনাদের পেঁয়াজের তারেক রহস্য জানাই। আমরা জানি পেঁয়াজ গাছের তলায় মাটির তলায় হয়। কিন্তু যদি বলি পেঁয়াজ গাছের মাথায় হয়। আশ্চর্য হলেন তো !

এই রকম পেঁয়াজ মিশরে হয়। কিন্তু মিশরের এই পেঁয়াজ সম্পর্কে মজার তথ্য হল সাধারণত গাছের গোড়ায় পেঁয়াজ হয়, যা মাটির নিচে থাকে। ভারত, বাংলাদেশসহ দুনিয়াজুড়ে এ পেঁয়াজ উৎপাদন হয়। তবে মিশরে ভিন্ন এক ধরনের পেঁয়াজ রয়েছে যা গাছে ধরে! অর্থাৎ এ পেঁয়াজ গাছের গোড়ায় না হয়ে আগায় ধরে; যেমনটি ছবিতে দেখা যাচ্ছে।

এ ধরনের পেঁয়াজকে ‘ট্রি অনিয়ন’, ‘ইজিপশিয়ান ট্রি অনিয়ন’, ‘টপ অনিয়ন’, ‘উইন্টার অনিয়ন’ ইত্যাদি নামে ডাকা হয়। বৈজ্ঞানিক নাম ‘আলিয়ুম প্রলিফারাম’। সাধারণ পেঁয়াজের মতোই গাছ হয় ‘টপ অনিয়ন’ এর। গাছের প্রতিটি পাতার ওপরে ফুল হয় সাধারণ পেঁয়াজের মতো। পরে সেই ফুলটি ধীরে ধীরে পেঁয়াজে পরিণত হয়।

গাছটির গোড়া দেখতে সাধারণ পেঁয়াজের মতো হলেও এটি আকারে ছোট হয়ে থাকে, তাই গোড়ার অংশকে পেঁয়াজ হিসেবে ব্যবহার করা যায় না।

Related Posts

Leave a Reply