May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এতো কম খরচে ফ্লাইটের মজা, যদি জানেন এই  ৫ উপায় !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কোনো স্থানে ভ্রমণ করতে চাইলে আপনার সামনে বিভিন্ন বিমান সংস্থার নানা ধরনের অফার আসবে। আর এসব অফারের মধ্যে সবচেয়ে ভালো অফারটি কিভাবে খুঁজবেন? অনলাইনেই এখন সবচেয়ে ভালো অফারগুলো পাওয়া যায়। আর সে অফারগুলো থেকে সবচেয়ে ভালোটি খুঁজে নিতে কিছু পদ্ধতি তুলে ধরা হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. গুগল ফ্লাইট দিয়ে শুরু করুন

গুগল ফ্লাইটস দিয়ে আপনি বিশ্বের বিভিন্ন গন্তব্যে ফ্লাইট সার্চ করতে পারবেন। এটি ব্যবহার অত্যন্ত সহজ। এ ছাড়া এর ফ্লেক্সিবিলিটিও চমৎকার। আপনি আপনার গন্তব্য ও ভ্রমণ শুরুর স্থান, তারিখ ইত্যাদি দিয়ে বিভিন্ন এয়ারলাইন্স থেকে পছন্দনীয় ফ্লাইট খুঁজে নিতে পারবেন।
লিংক- https://www.google.com/flights/

২. ম্যাট্রিক্স ব্যবহার করুন

আইটিএ ম্যাট্রিক্স এয়ারফেয়ার সার্চ এর মাধ্যমে আপনি সহজেই কম খরচের

ফ্লাইট সার্চ করতে পারবেন। এক্ষেত্রে আপনার এয়ারপোর্ট কোড, সিটি, কাছাকাছি এয়ারপোর্ট এমনকি প্রতি মাইলের খরচও নির্ণয় করতে পারবেন। ফ্লাইট সার্চের ক্ষেত্রে একে অনেকেই সবচেয়ে শক্তিশালী টুল বলেন।

লিংক – https://matrix.itasoftware.com/

৩. মুদ্রার বিনিময়মূল্য নিশ্চিত হোন
বিভিন্ন বিমান সংস্থার ফ্লাইট বুকিংয়ের ক্ষেত্রে বেশ কয়েকটি মুদ্রা ব্যবহার করে অর্থ প্রদান করার সুবিধা থাকে। এ ক্ষেত্রে আপনি যে মুদ্রাতেই অর্থ পরিশোধ করেন না কেন, তার বিনিময়মূল্য আগেই চেক করে নিন। কারণ কোনো কোনো ফ্লাইটের ভাড়া মুদ্রার পার্থক্যের কারণে শতাধিক ডলার পার্থক্য হয়ে যেতে পারে। কোথাও স্থানীয় মুদ্রাতে অর্থ পরিশোধ সুবিধাজনক, কোথাও বা বিদেশি মুদ্রা বা ডলারে অর্থ পরিশোধ সুবিধাজনক।
৪. সঠিক ক্লাবের সদস্য হোন
নিয়মিত যারা বিমান ভ্রমণ করে তারা বিভিন্ন ক্লাবের সদস্য হতে পারেন। আর এ ক্ষেত্রে সঠিক ক্লাবের সদস্য হলে আপনি সহজেই ডিসকাউন্ট পাবেন। যেমন আপনি যদি যুক্তরাষ্ট্র থেকে ব্রিটিশ এয়ারওয়েজ ব্যবহার করেন তাহলে আমেরিকান অ্যাসোসিয়েশন অব রিয়েল পসিবিলিটিস (এএআরপি)-এর সদস্য হতে পারেন। এতে বিভিন্ন ফ্লাইটে ৯০ ডলার থেকে শুরু করে ৪০০ ডলার পর্যন্ত ডিসকাউন্ট পেতে পারেন।
৫. মাইলস ব্যবহার করুন
বিভিন্ন এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকে টিকিট কাটার সময় মাইলস সংগ্রহ করার ব্যবস্থা থাকে। আপনি যদি নিয়মিত বিমান ভ্রমণ করেন তাহলে এ মাইলগুলো সংগ্রহ করে রাখুন। পরবর্তীতে এগুলো ব্যবহার করে ডিসকাউন্ট কিংবা কমদামে টিকিট পাওয়া যায়। এ ছাড়া পরবর্তীতে টিকিট না কাটলেও সে মাইল ব্যবহারের সুযোগ থাকে।

Related Posts

Leave a Reply