May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

আশেপাশে এরকম কিছু দেখলেই এখুনি সতর্ক হন, নাহলে ঘর বিপদ …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নিজের বাড়িতে ক্ষতিকারক কীটপতঙ্গের বসবাসের থেকে খারাপ আর কিছুই হতে পারে না। তা পিঁপড়ে, মাকড়সা হোক বা অন্য কোন কীটপতঙ্গ আপনি এদের নিজের বাড়িতে কখনই দেখতে চান না। এরা বেশির ভাগই কোন রকম ভাবে ক্ষতিকারক নয় তবে কিছু কিছু আছে যা মানুষের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। আপনি যদি বাড়িতে কোন অপরিচিত পোকা দেখেন তাহলে আপনার তৎক্ষণাৎ কীটপতঙ্গ বিশেষজ্ঞ ডেকে সেই পোকাগুলির পরীক্ষা করানো উচিৎ। আপনার আশেপাশে যদি এরকম কিছু দেখতে পান তাহলে তাড়াতাড়ি ফোন করুন জরুরী হেল্পলাইনে…।

সবথেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাড়িতেও আপনি কোন না কোন রকমের পোকা ঠিকিই খুঁজে পাবেন। আপনি যতই চেষ্ঠা করুন না কেন তারা ঠিকই আপনার বাড়ির ভিতরে আসার রাস্তা খুঁজে নেবে। দরজায় একটা ছোট্ট ক্ষুদ্র গর্ত থাকলেই ওদের কাজ হয়ে যাবে।

আপনি যদি আপনার বাড়িতে কোন কিছু পিঁপড়ে বা মাকড়ষা দেখেন তাহলে কোন চিন্তার কারণ নেই, কিন্তু বাড়িতে যদি এই ধরনের কোন পোকা দেখেন তাহলে অবশ্যই চিন্তার কারণ আছে।

এই ছোট্ট পোকাটি আন্তর্জাতিক ব্যবসার ফলে আমেরিকাতে পৌঁছে গেছে এবং এটা শামুক জাতীয় কীটপতঙ্গের জন্য মোটেই ভাল খবর নয় কারণ এদের প্রধান খাদ্য শামুকই। এই গিনি পোকা আবার অন্য কারুর খাদ্য নয় কারণ এদের এতটাই জঘন্য খেতে যে এদের কেউ মুখেও দেয়না এবং তাই এদের সংখ্যা খুব শীঘ্রই বৃদ্ধি পাচ্ছে।

এই নিউ গিনি পোকাকে মিয়ামির কিছু কিছু বাগানেও দেখতে পাওয়া গেছে এবং এরা সাধারণত ছোট ছোট টবে জীবিত থাকছে যেগুলি বাগানের মালিরা সাধারণত টবগুলিকে এদিক থেকে ওদিক করে। যদিও এদের প্রধান খাদ্য শামুক জাতীয় কীটপতঙ্গ তবে বড় কীটপতঙ্গও এর শিকার হতে পারে।

নিউ গিনি পোকা ইঁদুর এবং ছুঁচরও খাদ্যক, এবং এর ফলে সংক্রমণ ছড়াবার সম্ভাবনা থাকে। তাই যে সব মানুষ ইঁদুর এবং ছুঁচোর কাছাকাছি থাকে তা থেকে তাদেরও স্বাস্থ্যর অবনতি ঘটতে পারে।

মানুষ যদি বাতাসের মাধ্যমে ওই ছুঁচো, ইঁদুরের মল মূত্রের কণার সংস্পর্শে আসে তাহলে মানুষের মধ্যেও এর সংক্রমণ ছড়াতে পারে। এটা এই জঘন্য পোকাটিকে আরো ভয়ানক করে তোলে।

নিউ গিনি পোকার বমি বা নাল মানুষের ছামড়ার ক্ষতি করতে পারে, তাই এই পোকার কাছাকাছি যাওয়া উচিত নয়। এদের বমিতে ক্ষতিকারক পদার্থ থাকে যা মানুষের ক্ষতি করে।

Related Posts

Leave a Reply