May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অবৈধদের ধরতেই গোয়েন্দাদের এই বিশ্ববিদ্যালয়!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে অবৈধভাবে আমেরিকায় পাড়ি জমায় হাজারো মানুষ। বর্তমানে মার্কিন রাজনীতিতে অভিবাসী ইস্যুটি ব্যাপক আলোচিত। তাই অবৈধ অভিবাসীদের শায়েস্তা করতে ব্যতিক্রমধর্মী পদক্ষেপ নিয়েছিল আমেরিকার গোয়েন্দা বিভাগ এফবিআই, গড়ে তুলেছিল একটি নকল বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়টির নাম ছিল ইউনিভার্সিটি অব নর্দার্ন নিউজার্সি। সেখানকার শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সবাই ছিলেন ছদ্মবেশী এফবিআইয়ের এজেন্ট। চার বছর ধরে চলে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম। এরপর ২১ জনকে গ্রেফতার করে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ বলছে, ভুক্তভোগী অভিবাসীরা জানতেন যে, এই বিশ্ববিদ্যালয়টির আসলে অস্তিত্ব নেই। তবে এটা যে অবৈধ অভিবাসীদের ধরতে কর্তৃপক্ষের একটি ফাঁদ এটা তারা ধারণাও করতে পারেনি।

খবরে বলা হয়েছে, এফবিআই এজেন্টরা শুধু গ্রেফতারই করেনি, ১ হাজারের বেশি বিদেশি নাগরিকের কাছ থেকে হাজার হাজার ডলার হাতিয়ে নিয়েছে।

গ্রেফতার হওয়া বিদেশিরা শিক্ষার্থী ভিসায় আমেরিকায় প্রবেশ করে আমেরিকায় স্থায়ীভাবে থেকে যেতে চেয়েছিল দাবি মার্কিন কর্তৃপক্ষের। যেসব শিক্ষার্থীর নাম উঠে এসেছে তাদের অধিকাংশই চীন ও ভারত থেকে আসা।

খবরে আরো বলা হয়, এফবিআই এজেন্টরা একটি নকল ওয়েবসাইট খুলে সেখানে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে বিভিন্ন পোস্ট দিয়ে আসছিল। এভাবেই সন্দেহভাজনদের সঙ্গে যোগাযোগ তৈরি করে তারা।

Related Posts

Leave a Reply