May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

সহজেই মিলবে গৃহঋণ, যদি জানেন …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

গৃহঋণ নিয়ে যদি বাড়ি কিনতে চান, তবে জানতে হবে ব্যাংক কী কী কারণে আপনার আবেদন বাতিল করতে পারে। চিন্তার কারণ নেই। গৃহঋণ নেওয়ার আগে আপনি শুধু এই বিষয়গুলির ওপরেই নজর রাখবেন।

সহজে গৃহঋণ পেতে গেলে কী করতে হবে? জেনে নিন—

১) যখন গৃহঋণ নেবেন বলে ভাবছেন, তার অন্তত এক বছর দু’বছর আগে বকেয়া সব ঋণ মিটিয়ে নিন এবং দু’বছর ক্রেডিট কার্ড বেশি ব্যবহার করবেন না, করলেও ঠিক সময়ে ডিউ ডেটের মধ্যেই বিল মিটিয়ে দিন।

২) যাঁরা স্থায়ী চাকরিতে রয়েছেন, ব্যাংক তাঁদের গৃহঋণ তাড়াতাড়ি মঞ্জুর করে। সবাই তো আর সরকারি চাকরি করেন না কিন্তু যিনি প্রতি বছর চাকরি বদলান তাঁর চেয়ে যিনি একটি সংস্থায় বহু বছর চাকরি করছেন এবং পদোন্নতিও পেয়েছেন তাঁর ঋণ অপেক্ষাকৃত সহজে মঞ্জুর করা হয়।

৩) ঋণের আবেদন জোরদার করতে আরো একজনকে সঙ্গে নিয়ে ঋণের আবেদন করুন অর্থাৎ কো-অ্যাপ্লিক্যান্ট নিয়ে আবেদন করুন। এর সুবিধা হলো লোনের এলিজিবিলিটির দায় শুধু একা আপনার থাকে না, আপনার এবং আপনার সহ-আবেদনকারী, দু’জনেরই ক্রেডিট স্কোর নিয়ে পর্যালোচনা করা হবে। এতে লোন অ্যামাউন্টও যতটা সম্ভব বাড়ানো যায়। সহ-আবেদনকারী হতে পারেন বাবা-ছেলে, দুই ভাই, স্বামী-স্ত্রী। তবে দুই বোন, ভাই-বোন এবং অবিবাহিত মা-মেয়ে সহ আবেদনকারী হতে পারে না।

৪) ক্রেডিট কার্ডে প্রচুর খরচ করা ব্যাংক মোটেই ভালো চোখে দেখে না। তাই এই অভ্যাসটি থাকলে ক্রেডিট স্কোর কম হওয়াই স্বাভাবিক।

৫) যদি কারো ইতিমধ্যেই অনেকগুলি লোন নেওয়া হয়ে গিয়ে থাকে তবে ব্যাংক সেই ব্যক্তিকে ‘ক্রেডিট হাংরি’ বলে চিহ্নিত করে। তাদের ক্রেডিট স্কোর বলা বাহুল্য ব্যাংকের চোখে খারাপই হয়।

Related Posts

Leave a Reply