May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ওজনেও ‘হেভিওয়েট’ বাগদাদির উত্তরসূরি, গ্রেফতর করে তোলা হল ট্রাকে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শুধু ক্ষমতাতেও ‘হেভি ওয়েট নন, ওজনেও হেভি ওয়েট ’, প্রায় ১৪০ কিলোগ্রাম। আইএস মাথা বাগদাদির পরেই সংগঠনের অন্যতম ‘গডফাদার’ ছিল এই জঙ্গি। বাগদাদির মতোই ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় নাম ছিল শিফা আল-নিমাহর। মসুলের গোপন ডেরায় অবশেষে খোঁজ মিলল আইএস ‘মুফতি’ শিয়া নিমা ওরফে আবু আবদুল বারির। মাঝরাতে অভিযান চালিয়ে শিয়া নিমাহকে পাকড়াও করে ইরাকের সোয়াত বাহিনী। কিন্তু পাকড়াও করলে  হবে কি তাকে নিয়ে যেতে বেশ মুশকিলে পড়তে হয় বাহিনীকে। শেষে ট্রাকে চাপিয়ে নিয়ে যেতে হয়।

আবু-বকর আল বাগদাদি খতম হওয়ার পরে বেশ জাঁকিয়েই বসেছিল শিয়া নিমাহ। জিহাদের বার্তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে দেওয়াই ছিল তার কাজ। ইরাকে আইএস নেটওয়ার্ক পাকাপোক্ত করতে এর ভূমিকা অনেক। জঙ্গি-গুরু আইএস ‘মুফতি’ শিয়া নিমাহ ওরফে শিফা বিন আলি আল-নিমা ওরফে আবু আবদুল বারির খোঁজ আইএসের আরও অনেক গোপন ডেরার খোঁজ দেবে বলেই মনে করছে ইরাকি বাহিনী।

নাম ও ডেরা পাল্টে পাল্টে সিরিয়ার নানা জায়গায় এতদিন আত্মগোপন করেছিল এই জঙ্গি-গুরু। শিফা আল-নিমাহ নামেই এর পরিচিতি সর্বাধিক। জেরুজালের এক স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গণহত্যা, ধর্ষণ ও নাশকতা-বিস্ফোরণসহ তার বিরুদ্ধে অভিযোগ একাধিক।

Related Posts

Leave a Reply