May 18, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

মুখ মিষ্টি করুন রেশমি সেমাই দিয়ে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী :  লাচ্ছা সেমাই ২ কাপ, চিনি ২ কাপ, জর্দার রং সামান্য, ঘি আধা কাপ, এলাচ ও দারচিনি চারটি করে, গুঁড়া দুধ আধা কাপ, আনারস আধা কাপ, কিসমিস, পেস্তাবাদাম ও কাঠবাদাম ১ কাপ, নুন এক চিমটি।

পদ্ধতি : কিসমিস, কাঠবাদাম ও পেস্তা বাদাম অল্প ঘি দিয়ে ভেজে নিতে হবে। সেমাই বাদামি করে ভেজে ঠান্ডা করতে হবে। গরম জলে দিয়ে ভাপে ছেঁকে নিতে হবে। আনারস কুরিয়ে রস ছেঁকে ছোবাটা আধা কাপ মেপে নিতে হবে। এখন ভাপা সেমাই, চিনি, আনারসের ছোবা, এলাচ, দারচিনি গুঁড়া, লবণ ও জর্দার রং সামান্য গুলে দিতে হবে। তারপর একসঙ্গে মাখতে হবে। এবার পাত্রটি একটি তাওয়ায় অল্প জ্বালে দমে বসাতে হবে। আঘা ঘণ্টা পর পাত্রের ঢাকনা খুলে নেড়ে দিতে হবে।

দ্বিতীয় ধাপের সামগ্রী : জাফরান অল্প, ডিম ২টা, গুঁড়া দুধ আধা কাপ, ডিমের জন্য চিনি সিকি কাপ, জল ১ কাপ (ডিমের জন্য), ঘি সিকি কাপ (ডিমের জন্য)।

পদ্ধতি : পরের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে ঘি দিয়ে চুলায় দিতে হবে। ঘন ঘন নাড়তে হবে। একসময় এটি ছানার মতো হয়ে ঝরঝরে হবে; তখন আগে দমে দেওয়া সেমাইয়ের সঙ্গে ভালোভাবে মেশাতে হবে। বাকি ঘি ও বাদাম ভাজাগুলো মেশাতে হবে। পাঁচ মিনিট অল্প জ্বালে ঢেকে দমে রেখে বাটিতে সাজিয়ে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply