May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এভাবে রাখলেই এক বছর ভালো থাকবে ডিম্ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ফ্রিজে ডিম সংরক্ষণ করা যাবে প্রায় এক বছর পর্যন্ত এবং সেই ডিমে তৈরি করা যাবে পছন্দের যে কোনো খাবারই। কিন্তু কীভাবে? জেনে নিন দারুণ একটি কৌশল।

ডিম এক বছর পর্যন্ত সংরক্ষণের জন্য আপনাকে ডিম ডিপ ফ্রিজে রাখতে হবে। তবে ডিপ ফ্রিজে গোটা ডিম সংরক্ষণ করা যাবে না, ডিমগুলো নষ্ট হবে। ডিপ ফ্রিজে রাখার জন্য ডিমগুলোকে ভেঙে নিন এবং সামান্য লবন দিয়ে গুলে নিন। খুব বেশি ফেটানোর প্রয়োজন নেই। এবার এই ডিমগুলোকে ছোট ছোট বক্সে বা বাটিতে ভরে সংরক্ষণ করুন।

সবচেয়ে ভালো হয় বরফ জমাবার ট্রে-তে আইস কিউব রূপে সংরক্ষণ করলে। দুটি আইস কিউব সমান একটি ডিম, ফলে আপনার হিসাব রাখতেও সুবিধা হবে। দুটি কিউব বের করে নিলেই একটি ডিমের প্রয়োজন মিটে যাবে। বরফ জমাবার ট্রে-তে গোলা ডিম রেখে দিন, জমে গেলে কিউবগুলো বের করে নিয়ে প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন। এতে জায়গাও বাঁচবে অনেক।

যদি ডিম না ফেটিয়ে রাখতে চান, সেক্ষেত্রে করতে পারেন আরও একটি কাজ। আপনার কাপকেক বা মাফিন তৈরির ট্রে-তে ডিম ভেঙে দিয়ে দিন, দেখবেন কুসুম যেন আস্ত থাকে । ছোট বাটি হলেও চলবে। প্রতিটি ডিমের ওপরে দিয়ে দিন এক চিমটে লবন। এবার একে ডিপ ফ্রিজে রাখুন। জমে গেলে বের করে প্লাস্টিকের ব্যাগে রাখুন। এই ডিম দিয়েও আপনি যে কোনো খাবার তৈরি করতে পারবেন।

যদি ডিম পোঁচ করতে চান, সেটাও সম্ভব। শুধু ডিম পোঁচ করার আগে এই ডিমকে বাইরে বের করে রাখবেন। সাধারণ তাপমাত্রায় চলে এলে পোঁচ করে নেবেন।

Related Posts

Leave a Reply