May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মহামারীর সঙ্গে লড়তে ন্যাড়া হলেন নার্স

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

‘সেবাই পরম ধর্ম।’ একজন নার্সের কাছে এই কথার গুরুত্বও অপরিসীম। আর সেই সেবার স্বার্থ্য নিজের সুন্দর চুল বিসর্জন দিতে একবারও ভাবলেন না নার্স শান ঝা। ৩০ বছরের এই নার্স চীনের উহান ইউনিভার্সিটির রেনমিন হাসপাতালে কর্মরত। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা দেওয়ার সুবিধার্থে মাথাই ন্যাড়া করে ফেলেছেন। দায়িত্বনিষ্ঠ এই নার্সের যুক্তি, এতে করে যেমন তিনি এই রোগে সংক্রমিত হওয়া থেকে বেঁচে যাবেন, তেমনি তার সময়ও অপচয় হবে না।

চীনা সংবাদমাধ্যম চায়না ডেইলি ও এশিয়া নিউজ নেটওয়ার্কের (এএনএন) বরাত দিয়ে মালয়েশিয়াভিত্তিক দ্য স্টার অনলাইন থেকে জানা গেছে দুই সন্তানের জননী এই নার্স গত সোমবার তার মাথা ন্যাড়া করেন। তিনি বলেছেন, মাথায় চুল বড় থাকলে প্রতিরোধক স্যুট পরতে বেশি সময় চলে যায়। অথচ এই মুহূর্তে সময় বাঁচানো খুবই জরুরি। এছাড়া মাথা ন্যাড়া করায় তিনি প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ থেকে দূরে থাকতে পারবেন।

বলে রাখি, চীনে এ পর্যন্ত অন্তত ১০ হাজার ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৩ জন। আক্রান্ত হয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮৭ জন।

এদিকে আমেরিকার মেরিল্যান্ডের বাল্টিমোর শহরে অবস্থিত জন হপকিনস ইউনিভার্সিটি একটি রিয়েল-টাইম ম্যাপ তৈরি করেছে। এই ম্যাপের সর্বশেষ (৩০ জানুয়ারি) দেওয়া তথ্যে বলা হয়েছে, এ পর্যন্ত বিশ্বে নিশ্চিত মোট ৯ হাজার ৭৭৬ জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে চীনে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৬৫৮ জন।

Related Posts

Leave a Reply