May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার হ্যাংঝু, ঘরেই বন্দি সোয়া কোটি মানুষ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বার চীনের অবরুদ্ধ শহরের তালিকায় নাম জুড়ল  হাংঝু’র। আজ মঙ্গলবার হ্যাংঝুতে প্রায় বন্দি হলেন দেশের  ১ কোটি ২০ লাখ মানুষ। হ্যাংঝু চীনের অন্যতম ব্যস্ত শহর হিসেবেই প্রসিদ্ধ। আপাতত হ্যাংঝুর বাসিন্দাদের ‘কোয়ারেন্টাইন’ অবস্থার মধ্য দিয়ে জীবন যাপন করতে হচ্ছে।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের প্রতিবেদন অনুযায়ী প্রাণঘাতী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। চীনের তাইঝু, হাংঝু এবং নিংবো শহরের লোকজন জানিয়েছেন, তাদের অবস্থা এখন বন্দি । প্রয়োজনীয় খাদ্যসামগ্রী কেনার জন্য প্রতি দুদিন অন্তর প্রত্যেক পরিবার থেকে মাত্র একজনকে বাইরে বের হতে দেওয়া হচ্ছে।

তাইঝু শহরের কোনো মানুষ তার বাড়ি কিংবা এলাকা থেকে অন্যত্র যেতে চাইলে সঙ্গে পরিচয়পত্র (আইডি কার্ড) রাখতে হচ্ছে । এছাড়া শহরটির ট্রেন চলাচল বাতিল করা হয়েছে। হাংঝু শহরের বাসিন্দাদের ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে । তাদের প্রত্যেকের শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে ।

সাংহাই থেকে হাংঝু শহরের দূরত্ব ১১০ মাইল। শহরটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে অন্তত দুইশ মানুষ আক্রান্ত হওয়া ছাড়াও একজন মারা গেছেন। হাংঝু শহরটি চীনের ঝেঝিয়াং প্রদেশের রাজধানী। ঝেঝিয়াং প্রদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৮২৯ জনকে শনাক্ত করা হয়েছে, যা হুবেই প্রদেশের পর সর্বোচ্চ।

চীনেও হুবেই প্রদেশের রাজধানী শহর উহান থেকে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। মনে করা হচ্ছে, উহানের একটি বন্যপ্রাণীর বাজার থেকে এর উৎপত্তি। গোটা চীনে ২০ হাজারের বেশি মানুষ এখন নভেল করোনাভাইরাস নামের নতুন এই ভাইরাসে আক্রান্ত। এতে আক্রান্ত হয়ে ৪২৫ জন মারা গেছেন।

Related Posts

Leave a Reply