May 20, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

নিজের কাট আউট দিয়েই এই করলেন বাজিমাত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কজন মা-এর পক্ষে তার বাচ্চাকে সামাল দেওয়া আমরা যতটা সহজ মনে করি, আদতে কিন্তু তা নয়। বিশেষত, বর্তমানে এই প্রতিযোগিতার যুগে মা-বাবা উভয়ই কেরিয়ারের দৌড়ে শামিল। তাই, বেশিরভাগ সন্তানই বেড়ে ওঠে দাদু, ঠাকুমা কিংবা বেতনভুক্ত কারুর যত্নে। শুধুমাত্র, রাতটুকু হয়তো মা-এর ছোঁয়া পায় তারা। যেটুকু সময় তারা মা-এর কাছে থাকে, তাদের প্রতিবাদের শেষ থাকে না। রোজ সকালে মা অফিসে বেরোনোর সময় কান্নাকাটি, চিৎকার করে মা-কে বুঝিয়ে দেয়, এগুলো তাদের মোটেই পছন্দ নয়।
আমরা অনেক সময় দেখেছি, মা তার সন্তানের দৃষ্টি থেকে একটু সরে গেলেই তারা সজোরে কাঁদতে শুরু করে। এই জাতীয় পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করতেই সম্প্রতি জাপানের এক দম্পতি এর সঠিক সমাধান খুঁজে বের করেছেন। যা দেখে অবাক হয়েছেন সকল দর্শকই। অনেকে এর প্রশংসাও করেছেন এবং আবার অনেকে সমালোচনাও করেছেন। জাপানি দম্পতি ফুকি এবং স্যাটো নেজি তাদের এক বছরের সন্তানকে শান্ত রাখতে এক নতুন পরিকল্পনা করেছেন এবং এটি কার্যকরও হয়েছে। ফুকি এবং স্যাটো নেজি বেশিরভাগ সময় কাজে ব্যস্ত থাকার জন্য সময় দিতে পারেন না তাঁদের সন্তানকে। তাই, পরিজনদের সঙ্গেই দিনের বেশিরভাগ সময় কাটে খুদের। কিন্তু, সে সবসময় চায় তার মায়ের সঙ্গে সময় কাটাতে। আর, মা চোখের আড়াল হলেই সজোরে কান্নাকাটি শুরু করে। মায়ের দেখা না পাওয়া পর্যন্ত চলতে থাকে তার দস্যিপনা।

দিনের পর দিন এরকম চলতে চলতে একসময় ওই দম্পতি এর থেকে মুক্তির উপায় ভাবতে থাকে। এই ভাবনা থেকেই উৎপত্তি হয় অবাক করা একটি পরিকল্পনার। তাঁরা শিশুর জন্য মায়ের অনেকগুলি কাট আউট তৈরি করে। ওই কাট আউটগুলি শিশুর আশেপাশে রেখে দেন তাঁরা। দেখা যায়, কান্নাকাটি তো দূর, বরং খেলতে খেলতে ওই কাট আউটের দিকে চোখ গেলেই খুব খুশি শিশুটি। সে মনে করছে, মা যেন সর্বক্ষণ তার আশেপাশেই আছে।

Related Posts

Leave a Reply