May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বাড়িতে বসে সারান পেটের আলসার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

লসার বা পেটের ভিতরে হওয়া ঘা রোগীর জীবনকে দুর্বিষহ করে তোলে। পেটের দেওয়ালে হওয়া ঘায়ের সঙ্গে খাবারের মধ্যে থাকা মশলা, তরল ইত্যাদির সংস্পর্শ হলে বা অ্যাসিডিটি হলে পেটে প্রচণ্ড ব্যথা হয়, গ্যাসট্রাইটিসের সমস্যা হয়, পেট জ্বালা করতে থাকে যা সহ্য করা একেক সময় অসম্ভব হয়ে ওঠে। আলসারের মধ্যে সবচেয়ে চেনা নাম হল ‘গ্যাসট্রিক আলসার’। আল্ট্রাসনোগ্রাফি করে আলসার ধরা পড়ার পর চিকিৎসার মাধ্যমে সারানো যায়। বস্তুত, আলসার সারানোর নানা উপায় রয়েছে। আলসার সেরে যাওয়ার পর ঠিকমতো ডায়েট চার্ট মেনে চলাও সবার অবশ্য কর্তব্য। একইসঙ্গে ধূমপান না করা, মদ্যপানে বিরত থাকার কথাও চিকিৎসকেরা বারবার করে বলে দেন।
কোন কোন খাবার ডায়েট চার্টে থাকলে আলসার সারতে পারে সহজেই।
মধু:  মধু এমন একটি অ্যান্টিসেপটিক যা যে কোনও জ্বালা-পোড়া বা ঘা সারাতে লড়াই করে। মধু খেলে আলসার আর বাড়ে না। বরং ধীরে ধীরে কমবে।

টক : দই কম ফ্যাটের ডেয়ারি প্রোডাক্ট, বিশেষ করে দই আলসার সারাতে অসাধারণ কাজ করে।

মাংস ও পোলট্রি প্রোডাক্ট : চর্বিহীন মাংস ও পোলট্রি প্রোডাক্টে ফ্যাট  কম থাকে ও পর্যাপ্ত নুন থাকে যা পেটের আলসারে ভালো কাজ করে।

বাধাকপি : বাধাকপিতে থাকে এস-মেথিলমেথিওনাইন যা আলসারের সঙ্গে লড়াই করে তা সারাতে সাহায্য করে।

অঙ্কুরিত ছোলা বা ডাল : অঙ্কুরিত ছোলা বা ডাল খেলে পেটের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া নির্মুল হয়। পেট ভালো থাকে।

ফুলকপি : বাধাকপির মতো ফুলকপিও পেটের পক্ষে উপকারী। এর মধ্যে রয়েছে অত্যধিক পরিমাণে সালফোরাফেন যা পেটের আলসার সারাতে সাহায্য করে। একইসঙ্গে এর মধ্যে থাকা ভিটামিন সি ও ফাইবার পেটের সুরক্ষা করে।

ফাইবার ফুড : ফাইবার বেশিমাত্রায় রয়েছে, এমন খাবার পেটের স্বাস্থ্য ভালো রাখে। আলসারেও তা অব্যর্থ কাজ করে। ন্যাসপাতি ন্যাসপাতিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা আলসার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও রয়েছে বেশি পরিমাণে ফাইবার হজমে সাহায্য করে।

তেল : সব তেল নয়, অলিভ অয়েল ও সূর্যমুখী তেল পেটের আলসারে ভালো কাজ দেয়। ব্রকোলি : ফুলকপির মতো দেখতে আলসার সারাতে মোক্ষম এই সবজিটি ভারতেও ধীরে ধীরে খাবার প্রচলন বাড়ছে। আপনার ডায়েট চার্টেও স্থান দিন এটিকে।

Related Posts

Leave a Reply