May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

তৈরী থাকুন : অমর করোনা বার-বার নতুন ছদ্মবেশে আসবে পৃথিবীতে : মার্কিন বিশেষজ্ঞ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা সম্পর্কে এ কি নতুন কথা শোনালেন গবেষকরা। নতুন এই করোনভাইরাসটি একটি মৌসুমি ফ্লুর প্রকৃতি ধারণ করার ভালো সম্ভাবনা রয়েছে। তার মানে এর মৃত্যু নেই শুধু ভেক পাল্টানোর ক্ষমতায় যাব-যাব রূপে পৃথিবীতে আসবে বার-বার। কারণ বিশ্বব্যাপী এটি নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা খুবই কম বলে জানিয়েছেন মার্কিন চিকিৎসক অ্যান্থনি স্টিফেন ফাউসি।

ফাউসি বলেন, এই বছর করোনাভাইরাস পৃথিবী থেকে সম্পূর্ণভাবে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই। মানে মার্কিন যুক্তরাষ্ট্রে পরের ফ্লুর মৌসুমে এই ভাইরাস আবার নতুন করে দেখা দিতে পারে। এটি আরো একটি ‘সাইকেল’ তৈরি করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক হিসেবে কাজ করেছেন অ্যান্থনি স্টিফেন ফাউসি। একাধারে তিনি ইমিউনোলজিস্টও। তিনি বলেন, এই ভাইরাস আবার নতুন করে ফিরে আসার সম্ভাবনা থাকলেও আমেরিকা প্রস্তুতিতে আগের চেয়ে ভালো করতে কাজ করছে।

মার্কিন এই ইমিউনোলজিস্ট বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ভ্যাকসিন তৈরির কাজও শেষ হয়েছে এবং এর ক্লিনিক্যাল ট্রায়ালও শুরু হয়েছে। ট্রায়াল শেষ হলেই নতুন ওষুধের চিকিৎসা সংক্রান্ত প্রক্রিয়া হস্তান্তর পরিচালনা শুরু করা হবে। তিনি বলেন, বিশ্বের যে দেশগুলো এখনো ঘরে থাকার নিয়ম চালু করছে না তারা নিজেদেরই ঝুঁকিতে ফেলছে।

অ্যান্থনি স্টিফেন ফাউসি বলেন, সবার উচিত সামাজিক দূরত্ব মেনে চলা। সামাজিক দূরত্বের নিয়ম মেনে না চললে এই ভাইরাস ঠেকানো সম্ভব না। আমি সব সময়ই শারীরিক দূরত্ব মেনে চলতে বলি সবাইকে। কারণ এই ভাইরাসকে ঠেকাতে এটিই একমাত্র উপায়।

Related Posts

Leave a Reply