May 16, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

বাইরে খেতে পারছেন না তো বাড়িতেই সহজেই বানান জিভে জল আনা ফুচকা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : পুরি- ২৪-৩০ টা, তেঁতুল জল- ১টা বড় বাটি।
পুরটা বানাতে প্রয়োজন পড়বে: আলু- ২-৩ টে ২. পেঁয়াজ- ১ টা, ধনে পাতা- ২ চামচ (ভাল করে কাটা), জিরা পাউডার- ১ চামচ, চাট মশলা- ১ চামচ, লঙ্কা পাউডার- একটা চামচের এক চতুর্থাংশ, বিট লবন- পরিমাণ মতন।
জলটা বানাতে লাগবে: পুদিনা পাতা- হাফ কাপ, ধনে পাতা- এক কাপের তিন চতুর্থাংশ, আদা- ১ ইঞ্চি (ছোট ছোট করে কাটা), কাঁচা লঙ্কা- ২-৩ টে, তেঁতুল- ১ চামচ,  জিরা পাউডার- ১ চামচ, চাট মশলা- ১ চামচ, জল- ২-৩ কাপ,  বিট নুন- পরিমাণ মতো।
পুর বানানোর পদ্ধতি: আলুগুলো ভাল করে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে আলুগুলো ভাল করে চোটকে নিন।  পেঁয়াজটা কেটে নিন। একটা ছোট বাটিতে আলু সেদ্ধ, পেঁয়াজ, ধনে পাতা, জিরা পাউডার, চাট মশলা এবং বিট নুন নুন দিয়ে ভাল করে মেশান উপকরণগুলি।
ফুচকার জলটা বানানোর পদ্ধতি:  ব্লেন্ডারে প্রয়োজনীয় উপকরণগুলি দিয়ে দিন। অল্প করে জল মিশিয়ে ভাল করে উপকরণগুলি পেস্ট করে একটা চাটনি বানিয়ে ফেলুন। সবে বানানো চাটনিতে ২-৩ কাপ জল মেশান। ভাল করে জলে গুলে দিন চাটনিটা। এবার একবার টেস্ট করে দেখুন কেমন খেতে লাগছে জলটা। কিছু কম মনে হলে সেটা পুনরায় মেশান জলের সঙ্গে।
কীভাবে ফুচকা আর জলকে একসঙ্গে পরিবেশন করবেন?  
একটা চামচ বা বুড়ো আঙুল দিয়ে ফুচকার মাথাটা ফাটিয়ে নিন। অল্প করে পুর নিয়ে ফুচকার ভেতরে ঢুকিয়ে দিন। জলটা ভাল করে একবার নারিয়ে নিন। তারপর পুর দেওয়া ফুচকাটা জলে চোবান। এবার পরিবেশন করুন ফুচকাটা।

Related Posts

Leave a Reply