May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

জানেন কি কুৎসিত দর্শন মানুষদের বিশ্বাস করতে চায় না শিশুরা  

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

মানুষের বাহ্যিক সৌন্দর্য শিশুদের ওপর ব্যাপক প্রভাববিস্তার করে। নতুন এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। এতে জানানো হয়, কুৎসিত দর্শন মানুষের ওপর বিশ্বাস স্থাপন করতে চায় না শিশুরা। তারা সেই সব মানুষের ওপরই বিশ্বাস স্থাপন করতে চায় যারা তাদের কাছে আকর্ষণীয় হয়ে ওঠেন।

চীনের ঝেইজিয়াং সাই-টেক ইউনিভার্সিটি এবং ওয়েনজহু মেডিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা সংশ্লিষ্ট গবেষণা পরিচালনা করেন। তারা জানান, এতে বোঝা যায় শিশুরা কোন ধরনের মানুষকে পছন্দ করবে। তারা বড় হওয়ার প্রক্রিয়ায় কাদের ওপর বিশ্বাস স্থাপন করবে। এ বিষয়টি বড়দেরও মাথায় রাখতে হবে।

এর আগে শিশুদের নিয়ে বহু গবেষণা হলেও, সংশ্লিষ্ট বিষয়ে গবেষণা পরিচালিত হয়নি। ১৩৮ জন শিশুকে বেছে নেওয়া হয় যাদের বয়স ৮, ১০ এবং ১২ বছর বয়সী। এদের তিনটি দলে ভাগ করা হয় বয়সের ভিত্তিতে। এদেরকে প্রায় ২০০টি ছবি দেখানো হয়। এসব ছবি বিভিন্ন পুরুষের যাদের চেহারার ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। এ পরীক্ষায় প্রত্যেক শিশুকে প্রতিটা ছবি দেখানো হয়। সেখানে তাদেরকে জিজ্ঞাসা করা হয়, কোন পুরুষের ওপর তারা ভরসা স্থাপন করতে চাইছে? মাসখানেক বাদে একই পরীক্ষা করা হয়। সেখানে একই প্রশ্ন করা হয়। শিশুদের প্রথমে বিশ্বস্ততা স্থাপন এবং পরে সুন্দর চেহারা বেছে নিতে বলা হয়।

দেখা গেছে, তিনটি দলে ভাগ করা শিশুরা সেই সব ছবির সুদর্শন পুরুষের ওপর বিশ্বস্ততা স্থাপন করতে চাইছে। মানুষের সৌন্দর্য এবং শিশুদের ভরসা স্থাপনের মধ্যে শক্ত যোগাযোগ রয়েছে। এ বিষয়টি আরো বেশি শক্তভাবে প্রকাশ পেয়েছে অপেক্ষাকৃত বেশি বয়সী শিশুদের মাঝে।

Related Posts

Leave a Reply