May 18, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

সানডে স্পেশাল ‘রাজমা মশলা রাইস’

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : রাজমা-২৫০ গ্রাম, পেঁয়াজ কুঁচি-২টো, টমেটো কুঁচি-২টো, আদা বাটা- ২চামচ, রসুন বাটা- ২চামচ, ধনে গুঁড়ো-১ চামচ, জিরে গুঁড়ো- ১ চামচ, লঙ্কা গুঁড়ো-২ চামচ, গরম মশলা পাউডার- ১ চামচ, ধনেপাতা কুঁচি-২ চামচ, নুন, হলুদ, তেল, জল, ও চাল

পদ্ধতি :  প্রথমে রাজমা ৪-৫ ঘন্টা জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। রাজমা নরম হয়ে গেলে কুকারে একটু জল আর একটুখানি নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ ভাজাভাজা করতে হবে। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে গেলে তার মধ্যে রসুন বাটা আদা বাটা টমেটো দিয়ে আর একটু ভেজে নিন। এর পর ধনে গুঁড়ো জিরে গুঁড়ো ও পরিমাণ মতো নুন হলুদ লঙ্কার গুঁড়ো দিয়ে একটু জল দিয়ে ভালো করে কষাতে কষাতে হবে।

মশলাটা ভালো করে কষে গেলে তার মধ্যে সেদ্ধ করা রাজমা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। একটুখানি জল দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর রাজমা আর মশালা সব একসঙ্গে মাখা হয়ে গেলে ভালো করে কষিয়ে ধনেপাতা ছড়িয়ে দিতে হবে আর গরম মশলা ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলতে হবে। এর পর চাল ভালো করে ধুয়ে নিন। একটা পাত্রে জল গরম করুন। ফুটতে থাকলে নুন ও চাল দিন। ১৫ মিনিট পর আঁচ কমিয়ে দিন চাল পুরোপুরি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। কিন্তু যেন ভাত ঝুরঝুরে থাকে। চুলার আঁচ বন্ধ করে জল ঝরিয়ে নিন। এবার ভাত ও রাজমা একসঙ্গে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply