May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

করোনা মৃত্যু মিছিলের মাঝেই ভারতে ২ কোটির নব বার্তা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মৃত্যু মাঝে নতুন জীবনের গান। জাতিসংঘের রিপোর্ট তো সেরকমই বার্তা দিল। চলতি বছরের মার্চ থেকে ডিসেম্বরের মধ্যে বিশ্বজুড়ে ১১ কোটি ৬০ লাখ শিশুর জন্ম হবে। এর মধ্যে শীর্ষ স্থানে থাকবে ভারত। জাতিসংঘের হিসাব বলছে, এ বছরের মার্চ থেকে ডিসেম্বরের মধ্যে ভারতে ২ কোটির বেশি শিশু জন্ম নেবে।

আগামী ১০ মে আন্তর্জাতিক মাতৃদিবস। তার আগে জাতিসংঘের শিশুকল্যাণ সংস্থা ইউনিসেফের পক্ষ থেকে এই হিসাব প্রকাশ করা হয়।

সংস্থাটি বলছে, গত ১১ মার্চ থেকে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত ভারতে ২ কোটি ১০ লাখ শিশুর জন্মের সম্ভাবনা রয়েছে। আর জানুয়ারি থেকে হিসাব করলে সংখ্যাটা দাঁড়াচ্ছে ২ কোটি ৪১ লাখে। জাতিসংঘের জনসংখ্যা বিভাগের ২০১৯ সালের তথ্যসূত্র ধরেই এই হিসাব করা হয়েছে।

ভারতের পরেই আছে চীন। সেখানে মার্চ-ডিসেম্বরে ১ কোটি ৩৫ লাখ শিশু জন্ম নেবে। ৬৪ লাখ শিশু জন্মানোর আভাস নিয়ে তৃতীয় স্থানে নাইজিরিয়া। পাকিস্তান আর ইন্দোনেশিয়ায় যথাক্রমে ৫০ লাখ ও ৪০ লাখ শিশুর জন্ম হবে।

ইউনিসেফ উদ্বেগ প্রকাশ করে বলেছে, এই পাঁচটির মধ্যে অধিকাংশ দেশে নবজাতকের মৃত্যুহার বেশি।করোনাভাইরাস পরিস্থিতিতে তা আরও বাড়তে পারে। সেই সঙ্গে ইউনিসেফের আশঙ্কা, করোনা সংক্রান্ত বিধিনিষেধের জেরে প্রসূতি এবং নবজাতকের স্বাস্থ্য পরিষেবায় বড় রকম বিঘ্ন ঘটতে পারে। ফলে এমনিই অতিমারির মধ্যে জন্ম নেয়ার কারণে মা ও শিশুর স্বাস্থ্য সম্পর্কে চিন্তার কারণ থাকছে। সেই সঙ্গে লকডাউন এবং সংশ্লিষ্ট কড়াকড়ির ফলে স্বাস্থ্য পরিষেবা ধাক্কা খাওয়ার আশঙ্কা রয়েছে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্রসূতি ও শিশুর দেখভাল করার লোক পাওয়ার অসুবিধা, ওষুধপত্র এবং অন্যান্য জিনিসপত্রের ঘাটতি, হাসপাতালে জায়গা পাওয়ার সঙ্কট পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে।

Related Posts

Leave a Reply