May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

মানুষের হুঁশ ফিরিয়ে দূরে রাখবে এই কুকুর 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা থেকে বাঁচতে প্রথম শর্ট হল সামাজিক দুরুত্ব। কিন্তু মান হুঁশ ওয়ালারা তার হুঁশ রাখেন না সবসময়। তাই এক অভোব উদ্যোগ।এবার সিঙ্গাপুর নিয়ে এসেছে ‘রোবট কুকুর’। সেখানকার একটি স্থানীয় পার্কে নিয়োগ করা হয়েছে বোসটন ডাইনামিকস এর তৈরি হলুদ ও কালো রংয়ের এ কুকুর।

চার পাঁয়ের এ রোবট কুকুর পুরো পার্ক ঘুরে বেড়াবে আর দর্শনার্থীদের বারবার স্বরণ করিয়ে দেবে সামাজিক দূরত্বের কথা। এ রোবটের মধ্যে রয়েছে ক্যামেরা। যেটি পার্কের ছবি তুলে কর্মকর্তাদের কাছে পাঠাবে এবং তারা দেখতে পাবেন পার্কে কত মানুষ আছে এবং সামাজিক দূরত্ব মেনে চলছে কিনা। এক বিবৃতিতে সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে বলা হয়, এই ক্যামেরার মাধ্যমে সুনির্দিষ্টভাবে কাউকে সনাক্ত করা হবে না কিংবা কারো ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করা হবে না।

সিঙ্গাপুরেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। তাই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এ রোবট নিয়োগ করা হয়েছে পরীক্ষামুলকভাবে। এটি দুই সপ্তাহ সেখানে চলাচল করার পর এর সাফল্যের উপর পরবর্তীতে এ প্রকল্প সম্প্রসারণ করা হবে বলে জানায় সিঙ্গাপুর সরকার।

দেশটিতে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২১ হাজার ৭০৭ জন। পরিস্থিতি খারাপ হতে শুরু করলে সরকার প্রযুক্তির ব্যবহার বাড়ায়। গত মার্চে একটি অ্যাপ চালু করা হয়েছে দেশটিতে। একজন ব্যক্তি করোনা রোগীর কাছাকাছি এসেছে কিনা তা জানিয়ে দেবে এই অ্যাপ।

Related Posts

Leave a Reply