May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

করোনা জানাতে আলোর সিগন্যাল দেবে এই মাস্ক  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দেখতে সাধারণ মাস্কের মতোই। কিন্তু কাজে সব থেকে এগিয়ে। পরলেই যে জানান দেবে করোনার উপস্থিতি। প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তে সক্ষম এক ধরনের মাস্ক তৈরি করছেন আমেরিকার বিজ্ঞানীরা। অভিনব এই মাস্কটি তৈরির চেষ্টা করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির (এমআইটি) বিজ্ঞানীরা।

জানা গেছে, ওই মাস্কে করোনা পজিটিভ ব্যক্তির শ্বাস, কাশি বা হাঁচি নিঃসৃত হলে ফ্লুরোসেন্ট সিগন্যাল তৈরি হয়ে তা আলোকিত হয়ে উঠবে। এতে জানা যাবে মাস্ক ব্যবহারকারী ওই ব্যক্তি করোনায় সংক্রমিত হয়েছেন।

আরো জানা গেছে, এ প্রকল্পটি বর্তমানে একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে ফলাফল খুব আশাব্যঞ্জক। কয়েক সপ্তাহ ধরে দলটি লালার নমুনায় করোনাভাইরাস শনাক্ত করতে সেন্সরগুলোর দক্ষতা পরীক্ষা করছে। সফলও হয়েছেন তারা।

এ ব্যাপারে গবেষণা দলের সদস্য আমেরিকার প্রখ্যাত সিনথেটিক জীববিজ্ঞানী ও এমআইটির অধ্যাপক ড. জিম কলিন্স বলেছেন, ‘আমরা যখন আবারও আমাদের ট্রানজিট সিস্টেমটি চালু করব এবং বিমানবন্দরের নিরাপত্তা তল্লাশি গেটের মধ্য দিয়ে যাবে, তখন এই প্রযুক্তি দারুণ কাজে আসবে বলে আমি মনে করি।’

জীববিজ্ঞানী কলিন্স জানান, তার দল এর আগেও এমন একটি সেন্সর তৈরি করেছে, যা ভাইরাস উপস্থিত হওয়ার পর হলুদ থেকে বেগুনিতে পরিবর্তিত হয়। তাই এবারও তিনি রং পরিবর্তনকারী সেন্সর তৈরির সম্ভাবনাও উড়িয়ে দেননি। এর আগে জিকা ও ইবোলার নিয়েও গবেষণা করে সফল হয় তাঁর দল।

Related Posts

Leave a Reply