May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

স্বাস্থ্যসম্মত হওয়ার কথা নয়, তবুও স্বাস্থ্যকর এরা 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
কাঁচা মাছ থেকে তৈরি খাবার মোটেই স্বাস্থ্যকর হওয়ার কথা নয়। কিন্তু তবুও কাঁচা মাছের একটি খাবার নাকি স্বাস্থ্যকর! ঠিক একইভাবে আরও কিছু খাবার রয়েছে এ তালিকায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন তিনটি খাবারের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
১. সুশি
প্রায় কাঁচা মাছের খাবারকে অনেকেই অস্বাস্থ্যকর বলে মনে করবেন। কিন্তু এ তালিকায় থাকা খাবার সুশি মোটেই অস্বাস্থ্যকর নয়। বরং এ খাবারের উপকারিতার কথাই উঠে এসেছে নানা গবেষণায়। অধিকাংশ পুষ্টিবিদের মতে, সুশি খাওয়ায় কোনো সমস্যা হয় না।
এ খাবারে রয়েছে কম মাত্রায় ক্যালরি ও বিশেষ কিছু উপাদানের ব্যবহার। আর এসব খাবার যেমন স্লিম থাকতে সহায়তা করে তেমন বিভিন্ন রোগের হাত থেকে রক্ষাও করে। ফলে গবেষকরা বলছেন, জাপানি এ খাবারটি সার্বিকভাবে আয়ু বৃদ্ধিতে সহায়তা করে। বিশেষ করে গবেষকরা বলছেন, এ ধরনের খাবার হৃদরোগ থেকে রক্ষা করতে ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সহায়তা করে।
২. হাম্মাস
প্রধানত মিসরীয় খাবার হাম্মাস। এটি বিভিন্ন ধরনের ডালের সংমিশ্রণে তৈরি একটি সুস্বাদু খাবার। তবে অনেকের ধারণা ছিল এ খাবার স্বাস্থ্যকর নয়। যদিও পুষ্টিবিদরা জানাচ্ছেন ভিন্ন কথা। প্রতি ১০ জনে ৯ জন পুষ্টিবিদ জানান, এ খাবারে কোনো সমস্যা নেই। এ খাবার আপনার ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। এছাড়া এটি ক্যান্সারের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে বলে জানিয়েছেন গবেষকরা।
৩. কুইনোয়া
প্রচুর প্রোটিন ও ফাইবার রয়েছে কুইনোয়ায়। বিভিন্ন ধরনের শস্যদানার সঙ্গে ডিম ও কিছু সবজি মিশিয়ে তৈরি করা হয় এ খাবার। এটি একাধারে মেদ-ভুঁড়ি কমানো এবং কোলন ক্যান্সার প্রতিরোধে সহায়ক বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Related Posts

Leave a Reply