May 22, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

জানেন কি , কেন কি-বোর্ডের F এবং J বাটনে দাগ দেয়া থাকে?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মরা অনেকেই কম্পিউটার কিংবা লেপটপ ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি কখনো খেয়াল করেছেন, কম্পিউটারের কি-বোর্ডের F এবং J বাটন দুটির নিচে একটা ছোট্ট দাগ দেয়া থাকে? যদি না খেয়াল কনরে থাকেন তাহলে এখনি একবার দেখে নিতে পারেন। আর যদি খেয়াল করেই থাকেন, তাহলে জানেন কি এর কারণ এই দাগ দেয়া রয়েছে?

পুরো কি-বোর্ডটার মধ্যে শুধুমাত্র ওই কি দুটি বাটনের মধ্যেই এরকম চিহ্ন দেয়া রয়েছে। আসলে এমন চিহ্নের কারণ একটাই যাতে আমরা আমাদের হাতের আঙুলগুলোকে ঠিকঠাক ভাবে কি-বোর্ডের ওপর বসাতে পারি। মুলত এই দুইটি দাগের ওপরই আমাদে দুই হাতের (ফোরফিঙ্গার, ট্রিগার ফিঙ্গার নামের) আঙুল বসিয়ে থাকি। এই ভাবে বসিয়ে টাইপ করতে গেলে আমাদের টাইপ করার স্পিডও বেড়ে যায়।

অনেকেই আছেন এক হাতে টাইপ করে থাকেন। কিন্তু তারা যদি এই দুই বাটনের ওপর এভাবে আঙুলগুলো বসিয়ে টাইপ করতে থাকেন দেখবে কিছুদিনের মধ্যেই আপনার টাইপের স্পিড অনে গুণে বেড়ে গিয়েছে। এই ভাবে টাইপ করতে গেলে কি-বোর্ডের ওপর ঝুঁকে পড়ে বাটন দেখে দেখে টাইপ করতে হয়না। অনেক সহজেই টাইপ করতে পারা যায়। মুলত টাইপ করার সুবিধার জন্যই এমনটা করা হয়েছে। এর কারণটা খুব ছোট মনে হতে পারে। কিন্তু সহজে টাইপ করার জন্য এই পদ্ধতি আবিস্কার করে দেয়া হয়েছে।

Related Posts

Leave a Reply