May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মস্তিষ্কের ত্রুটি করেছে আপনাকে খামখেয়ালি   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খামখেয়ালিপনা রোগটিকে মোটেই হালকা করে দেখার উপায় নেই। কারণ গবেষকরা জানিয়েছেন, এটি মস্তিষ্কের একটি বিশেষ ত্রুটির ফল। এখন পর্যন্ত রোগটির কার্যকর চিকিৎসাপদ্ধতি নেই।

খামখেয়ালিপনার পেছনে একটি রোগের কথা বলেন গবেষকরা, যার নাম অবসেসিভ কমপালসিভ ডিসঅর্ডার (ওসিডি)। এ রোগে আক্রান্ত হলে রোগীরা নানা ধরনের অস্বাভাবিক আচরণ করেন। তবে সুখের বিষয় হলো রোগটির কারণ যাই হোক না কেন, গবেষকরা সম্প্রতি এ রোগটি নিরাময় করার পথে অনেকদূর অগ্রসর হয়েছেন। খুব শিগগিরই এ রোগ নিরাময় করা সম্ভব হবে বলে মনে করছেন গবেষকরা।

ওসিডি রোগটি মোটেই হালকা করে দেখার উপায় নেই। কারণ শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই তিন মিলিয়নের বেশি মানুষ এ রোগে আক্রান্ত। এ রোগে আক্রান্ত বিভিন্ন মানুষের আচরণ বিভিন্ন ধরনের হয়। অনেকেই এ রোগে আক্রান্ত হওয়ার পর একই কাজ বারবার করেন। যেমন কারো হাত ময়লা হওয়ার পর একবার ধুলেও মনে শান্তি হয় না। এ কারণে তারা বারবার হাত ধুতে থাকেন। অনেকে বাড়িতে তালা লাগানোর পর তা নিশ্চিত হতে পারেন না। বারবার তা চেক করেন। একই কাজ অসংখ্যবার করতে দেখা যায় বহু রোগীকে।

ওসিডি রোগের গবেষণায় জানা গেছে, মস্তিষ্কের কিছু নির্দিষ্ট রিসেপটর-এর সমস্যার কারণে রোগটি তৈরি হয়। প্রাথমিকভাবে ইঁদুরের মাঝে গবেষণায় এ রোগটির বিষয়ে বিস্তারিত জানা গেছে।

গবেষণাগারে ইঁদুরের মস্তিষ্কে একই পরিস্থিতি তৈরি করে দেখা গেছে, তারা মানুষের ওসিডি লক্ষণের মতো আচরণ করছে। পরবর্তীতে মস্তিষ্কের রিসেপটর স্বাভাবিক অবস্থায় ফেরত আনা হলে দেখা গেছে মস্তিষ্কের আচরণও ঠিক হয়ে গিয়েছে।

গবেষকরা জানান, তারা মস্তিষ্কের এ সমস্যা নিরাময়ে পরীক্ষামূলকভোবে একটি ওষুধেরও ব্যবহার করছেন। আর এতে বেশ সফলতা পাওয়া গেছে। ওষুধটি mGluR5 বন্ধ করে দেয়। আর এতেই সঙ্গে সঙ্গে কাজ হচ্ছে।
গুরুত্বপূর্ণ এ গবেষণাটি তুলে ধরা হয়েছে একটি গবেষণাপত্রে, যার লেখক ড. নিকোল ক্ল্যাংকস। তিনি যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটির গবেষক। তিনি জানান, ‘এ গবেষণার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা বেশ জটিল আচরণকে অত্যন্ত সহজ একটি সমাধানে নিয়ে আসতে সক্ষম হয়েছি।’
এ বিষয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে বায়োলজিক্যাল সাইক্রিয়াট্রি জার্নালে। গবেষকরা জানিয়েছেন, মস্তিষ্কের এ বিশেষ সমস্যাটি নিরাময় করা এখন খুব কঠিন হবে না। কারণ এর পেছনের বিষয়গুলো জেনে গেছেন গবেষকরা। ফলে এ রোগটি নিরাময়ের জন্য এখন শুধু সময়ের ব্যাপার।

Related Posts

Leave a Reply