May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

দেহের আকারই বলে গোপন রোগের কথাটি 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কিছু কিছু রোগ আছে যা শুরুতে বাহ্যিকভাবে প্রকাশ পায়না। কিন্তু গোপনে গোপনে ঠিকই শক্তি সঞ্চয় করতে থাকে এবং একদিন বিষ্ফোরণ ঘটায়। তবে খুব ভাল করে খেয়াল করলে শরীরে এইসব রোগের আক্রমণ আগেভাগেই বোঝা যায়। শরীরের আকৃতিগত কিছু বৈশিষ্ট্য, যেমন বুকের মাপ, কোমরের আয়তন বা পায়ের দৈর্ঘ্য থেকেও বোঝা যেতে পারে কারও শরীরের ভিতরের ঘটনাবলী। তবে দেখে নিন লক্ষণগুলো :

আঙুলের দৈর্ঘ্য:

নারীদের মধ্যে যাদের তর্জনী মধ্যমার চেয়ে ছোট, তাদের বৃদ্ধকালে অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বেশি। সমীক্ষায় দেখা গেছে, ক্ষুদ্রতর তর্জনীসম্পন্ন নারীদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ হয় অপেক্ষাকৃত কম পরিমাণে। সেই কারণেই বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের অস্টিওআর্থারাইটিসের মতো হাড়ের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বেশি। এই রোগকে প্রতিরোধ করতে হলে, অল্প বয়স থেকেই হাড়ের ব্যায়ামের উপর জোর দিতে হবে।পায়ের দৈর্ঘ্য:

যাদের পায়ের দৈর্ঘ্য ক্ষু‌দ্রতর তাদের লিভারের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে বেশি, এমনটাই বলা হচ্ছে সমীক্ষায়। নারীদের মধ্যে যাদের পায়ের দৈর্ঘ্য ৫০ থেকে ৭৩ সেমির মধ্যে তাদের শরীরে লিভার এনজাইমের পরিমাণ হয় বেশি। এ থেকে কালক্রমে লিভারের সমস্যা দেখা দিতে পারে।

ব্রা-এর সাইজ:

সমীক্ষার ফলাফলে দেখা গিয়েছে, ২০ বছরের আশেপাশে বয়স যেসব নারীর এবং যারা ‘ডি’ বা তার চেয়ে বড় সাইজের ব্রা পরেন, তাদের শরীরে ডায়াবেটিস টাইপ টু বাসা বাঁধার সম্ভাবনা থাকে বেশি। এর কারণ হিসেবে বলা হচ্ছে, আকারে বড় যাদের স্তন, তাদের স্তনের ফ্যাট টিস্যুগুলি শরীরে ইনস্যুলিন প্রতিরোধের ক্ষমতা কমায়। পরিণামে ডায়বেটিস হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

Related Posts

Leave a Reply