May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা

পাকিস্তানী পঙ্গপালের লক্ষ্য ভারত শুধুমাত্র এই কারণে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পাকিস্তানী পঙ্গপালের হানায় নাস্তানাবুদ ভারত । রাজস্থানে থেকে পঙ্গপালের ঝাঁক মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র থেকে এবার এদের নিশানায় পশ্চিমবঙ্গ। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের কিছু জেলায় দেখা গেছে পঙ্গপালের উৎপাত। যদিও এদের হানায় মোটামুটি স্বস্তিতে ভারত ও পাকিস্তানের প্রতিবেশী দেশ বাংলাদেশ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) আশ্বস্ত করছে, এ নিয়ে আপাতত বাংলাদেশের চিন্তিত হওয়ার কারণ নেই। মৌসুমী বায়ু অনুকূলে থাকবে না, তাই এ বছর বাংলাদেশে পঙ্গপাল যাওয়ার সম্ভাবনা নাই।

বিশ্বজুড়ে পঙ্গপালের গতিবিধির ওপর নজর রাখছে এফএও। একইসঙ্গে দেশগুলোকে এ বিষয়ে সতর্কও করছে।

এএফও ২৭ মে প্রকাশিত তাদের সর্বশেষ পর্যবেক্ষণে জানায়,  আরও কয়েকটি ঝাঁক রাজস্থানে ঢুকতে পারে জুলাই পর্যন্ত। এরা বাতাস অনুকূলে পেয়ে বিহার ও উড়িষ্যাতেও পৌঁছে যেতে পারে। এরপর মৌসুমি বায়ু দিক বদলাতে শুরু করলে এরাও রাজস্থানের দিকে ফিরে আসবে। ওই সময় তাদের প্রজননের সময় হবে এবং চলাচল থেমে যাবে। ফলে দক্ষিণ ভারত, নেপাল ও বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা পঙ্গপালের খুব একটা নেই।বাংলাদেশে পঙ্গপাল আসার সম্ভাবনা কতটুকু এ বিষয়ে বাংলাদেশের কৃষি উন্নয়নের কর্মকর্তা শাইখ সিরাজবলেন, ‘কয়েকটি কারণেই বাংলাদেশে পঙ্গপাল হানা দেওয়ার সম্ভাবনা নেই। প্রথমত, বাংলাদেশ থেকে অনেক দূরে আছে পঙ্গপাল। দ্বিতীয়ত, তারা বাতাসের বিপরীতে উড়তে পারে না। তৃতীয়ত, বাংলাদেশ অনেক আর্দ্র ও সবুজ, মরু পঙ্গপালের বসবাসের জন্য এ আবহাওয়া অনুকূলে নয়।’

উদ্ভিদ বিজ্ঞানীরা বলেছেন, পঙ্গপাল শুষ্ক আবহাওয়া পছন্দ করে। বাংলাদেশের আবহাওয়া আর্দ্র ও শুষ্ক।  তাই পঙ্গপালের আক্রমণের সম্ভাবনা কম।

Related Posts

Leave a Reply