May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বলে কি মাত্র ৮ গ্রাম জ্বালানিতে এই ১০০ বছর!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

পৃথিবীতে সবচেয়ে বেশি প্রয়োজনীয় জিনিস জ্বালানি।  জ্বালানির জন্য বিজ্ঞানীরা নানান গবেষণা চালিয়ে যাচ্ছেন।  সহজলভ্য এবং দীর্ঘ সময় চলে এমন জ্বালানি তৈরি  করতে বছরের পর বছর গবেষণা করে যাচ্ছেন।

সেই ধারাবাহিকতায় এবার বিজ্ঞানিরা তৈরি করছেন থোরিয়ামের সাহায্যে চলবে এমন ইঞ্জিন।  এরই মধ্যে Laser Power Systems (LPS) নামের মার্কিন কোম্পানি জানিয়েছে, তারা এমন এক জ্বালানি ইঞ্জিন তৈরির দ্বার প্রান্তে।

এমন ইঞ্জিনে একবার জ্বালানি ভরে প্রায় ১০০ বছর ব্যবহার করা যাবে! Laser Power Systems (LPS) হচ্ছে প্রকৃতপক্ষে একটি প্রতিষ্ঠান, যাদের কাজ হচ্ছে এমন এক জ্বালানি খুঁজে বের করা যার মাধ্যমে পরিবেশ দূষণ কম হবে।  একইসঙ্গে স্বল্প ব্যবহারে দীর্ঘ সময় ইঞ্জিন চালাতে পারবে।

Laser Power Systems (LPS) গবেষণায় দেখা গেছে, থোরিয়াম হচ্ছে তেমন একটি জ্বালানি যা খুব অল্প পরিমাণে মেশিনকে নিয়ে যেতে পারবে চরম অবস্থায়।  থোরিয়াম পরিবেশের জন্যও ঝুঁকিপূর্ণ নয়।  অবম্য থোরিয়াম জ্বালানি হিসেবে ব্যবহারের প্রচেষ্টা সেই ২০০৯ সাল থেকেই শুরু হয়েছে।

থোরিয়াম ব্যবহারযোগ্য ইঞ্জিন তৈরির ক্ষেত্রে গবেষকরা নানান গবেষণা করে শেষে ৫০০ পাউন্ড ওজনের সাধারণ গাড়ির ইঞ্জিনের মতোই দেখতে একটি ইঞ্জিন তৈরি করেছেন, যা সফলভাবেই থোরিয়াম জ্বালানি ব্যবহার করতে পারে।

এই ইঞ্জিনে মাত্র ৮ গ্রাম থোরিয়াম দিয়ে একটি গাড়ি প্রায় ১০০ বছর রাস্তায় চলতে পারবে, মাঝে আর জ্বালানি নিতে হবে না।

Laser Power Systems (LPS)-এর প্রধান নির্বাহী Charles Stevens বলেন, থোরিয়াম একটি উচ্চ ক্ষমতার জ্বালানি, যেটির সামান্য পরিমাণ দিয়ে একটি গাড়ি অনেক পথ যেতে পারবে।  মাত্র ১ গ্রাম থোরিয়াম ৭৩৯৬ গ্যালন অর্থাৎ ২৮,০০০ লিটার পেট্রলের সমান।

থোরিয়াম ক্ষমতার দিক দিয়ে এবং নিরাপত্তার দিক দিয়ে পারমাণবিক শক্তি ইউরিয়াম থেকে অনেক নিরাপদ।  ফলে জ্বালানি ইউরেনিয়ামের বিকল্প হিসেবে থোরিয়াম ব্যবহার করা যেতে পারে।  এতে পারমাণবিক তেজস্ক্রিয়তাও নেই।

Related Posts

Leave a Reply